অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার কাছে এডওয়ার্ড স্নোডেনের রাজনৈতিক আশ্রয় প্রার্থনা মঞ্জুর হতে পারে



মস্কো এয়ারপোর্টে তিন সপ্তাহ অবস্থানরত যুক্তরাষ্ট্রের সাবেক চুক্তিভিত্তিক গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন বলে জানা গেছে। ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে সে যদি যুক্তরাষ্ট্রের নজরদারী সংক্রান্ত গোপন বিষয়গুলো ফাঁস করা থেকে বিরত থাকে তবে তাকে রাশিয়ায় থাকতে দেয়া হবে।

মস্কো এয়ারপোর্টে রাশিয়ান আইনজীবি এবং ট্রান্সপেরেন্সী ইন্টারন্যাশনালসহ মানবাধিকার কর্মীদের সাথে বৈঠক হয়। অনেকেই বলেন যুক্তরাষ্ট্র তার পাসপোর্ট বাতিল করায়, স্নোডেনের রাশিয়ায় থাকা ছাড়া আর কোথাও যাওয়ার উপায় নেই। ল্যাটিন আমেরিকান দেশ ভেনিজুয়েলা, নিকারাগুয়া এবং বলিভিয়া স্নোডেনকে আশ্রয় দেয়ার ব্যপারে আগ্রহ দেখিয়েছে।

তিন সপ্তাহ আগেও স্নোডেন রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় চেয়ে ছিল। কিন্তু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তা নাকচ করে দেন এবং স্নোডেনকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার নজরদারী সংক্রান্ত তথ্য ফাঁস থেকে বিরত থাকার পরামর্শ দেন।

শুক্রবার এয়ারপোর্টে স্নোডেনের সাথে মানবাধিকার কর্মী এবং আইনজীবিদের সাক্ষাতের পর ক্রেমলিনের পক্ষ থেকে তাকে আবারও বলা হয়েছে তাকে আশ্রয় দেয়া হবে যদি সে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার নজরদারী সংক্রান্ত তথ্য ফাঁস থেকে বিরত থাকে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার স্পর্শকাতর কিছু তথ্য ফাঁস করে দেয়ায় তিরিশ বছর বয়সী স্নোডেনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে পরোয়ানা জারি করে তাকে ফিরিয়ে আনার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া তাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে না দিয়ে অন্য কোন দেশে যাবার পরামর্শ দিয়েছে।

XS
SM
MD
LG