অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী  প্রায় ৯ কোটি ৩০ লক্ষ মানুষষের জরুরী সাহায্য প্রয়োজন 


জাতি সংঘ বিশ্বের ৩৩ টি দেশে সবচাইতে অসহায় প্রায় ৯কোটি ৩০ লক্ষ মানুষকে বাঁচানোর লক্ষ্যে ২ হাজার কোটী ২২ লক্ষ ডলার সাহায্যের আবেদন করেছে। জেনিভা থেকে আমাদের সংবাদদাতা লিসা স্লাইন জানান, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর বর্তমানে সব চাইতে বেশি মানুষ মানবিক সংকটের মুখোমুখি বলে জানিয়েছে জাতি সংঘ । তারা বলছে, সহিংসতার কারণে ১২ কোটি ৮০ লক্ষের বেশী মানুষ বাস্তুচ্যুত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এবং প্রাকৃতিক দুর্যোগে জরুরী ভিত্তিতে তা মোকাবেলার প্রয়োজন রয়েছে।

জাতি সংঘ জরুরী ভিত্তিতে তাতক্ষণিক ভাবে প্রায় ৯কোটি ৩০ লক্ষ মানুষের জীবন রক্ষায় সাহায্যের জন্য ঐ অর্থের আবেদন জানায় ।

জাতি সঙ্ঘে মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ষ্টেফান ও’ব্রায়েন বলেন কয়েক হাজার কোটি ডলারের যে আবেদন করা হয়েছে তা লক্ষ লক্ষ মানুষের জীবন রক্ষায় ব্যাপক পরিবর্তন আনবে ।

আন্ডার সেক্রেটারি জেনারেল ও’ব্রায়েন বললেন, “লেক চাদ বেসিন এবং দক্ষিণ সুদানের মানুষ যে প্রায় চরম অনাহারে জীবন যাপনের দারপ্রান্তে উপস্থিত তাদের জন্য জীবন রক্ষাকারী খাদ্যদ্রব্য সাহায্যের প্রয়োজন।” এই অর্থ সাহায্যে সিরিয়া, ইরাক এবং ইয়েমেনের সব চাইতে বিপদের মধ্যে রয়েছে এমন লোকজনকে সুরক্ষা প্রদান করবে। এল নিনর কারণে যে বাচ্চাদের লেখা পড়া বাধা গ্রস্ত হয়েছে তাদের শিক্ষার সুযোগ করে দেওয়া হবে। সিরিয়ার সংকট পূর্ণ অবস্থায় জাতিসংঘ চরম ভাবে উদ্বিগ্ন ১ কোটি ৩০ লক্ষ সিরিয়ান দেশের ভেতরে বাস্তুচ্যুত অবস্থায় অথবা আশেপাশের প্রতিবেশী রাষ্ট্রে শরণার্থী হিসেবে যারা জীবন যাপন করছেন ঐ অর্থে তাদেরকে সাহায্যের পরিকল্পনা রয়েছে ।

আন্ডার সেক্রেটারি জেনারেল ভয়েস অব অমেরিকাকে জানান, পাঁচ বছরের ওপরে সিরিয়ায় যুদ্ধের কারণে সেখানকার জনগণ যে চরম ভাবে ভুগছেন তা একমাত্র রাজনৈতিক সমাধানের মাধ্যমেই এর সমাপ্তি ঘটানো সম্ভব।

তিনি বলেন, মানবিক সাহায্যের মাধ্যমে কেবল মাত্র অতি প্রয়োজনীয় জিনিষের অভার দূর করা যেমন কিছু মানুষের খাদ্য বা আশ্রয়, ওষুধ এবং চিকিৎসা সেবা দরকার অথবা পানি এবং পয়নিষ্কাষন ব্যবস্থা এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকার দ্রব্য সেই সংগে বেঁচে থাকার জন্য আরও যে অন্যান্য উপাদান উপকরণ দরকার সেসবও তদের দিয়ে হবে ।

সিরিয়ার পাশাপাশি ইয়েমেন দক্ষিণ সুদান এবং নাইজেরিয়ায় মানবিক সাহায্যের প্রয়োজন । জাতি সংঘ জানিয়েছে প্রায় ১২ লক্ষ মানুষ দক্ষিণ সুদান থেকে পালাতে বাধ্য হয়েছে যার মধ্যে ৮০ শতাংশ মহিলা এবং শিশু।

XS
SM
MD
LG