অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবান আলোচনার টেবিলে না বসলে সুফল পাওয়া যাবে না: আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রী


আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রী সালাহউদ্দিন রাব্বানি বলেছেন, তাঁর সরকার শান্তি ও সহযোগিতাকে এগিয়ে নিতে সব ধরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তালিবান আলোচনার টেবিলে না বসলে এই সব প্রচেষ্টার কোন সুফল পাওয়া যাবে না।

তিনি আজ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সঙ্গে দ্বিপাক্ষিক কমিশনের বৈঠকে এই মন্তব্য করেন। কেরি, মধ্যপ্রাচ্য ও এশিয়া সফরের এই পর্যায়ে অঘোষিত এক সফরে এখন আফগানিস্তানে রয়েছেন।

আফগান পররাষ্ট্র মন্ত্রী বলেন, তারা বিশ্বাস করেন আর্ন্তজাতিক সম্প্রদায় ঐ অঞ্চলের প্রধান দেশগুলোকে, তালিবান গোষ্ঠিকে আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে উৎসাহিত করতে পারে।

কেরির এই সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এ রকম প্রচেষ্টার প্রতি সমর্থন লাভ, যার ফলে আফগান সরকার ও তালিবানের মধ্যে শান্তি আলোচনা আবারো শুরু হতে পারে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী কেরি তার এই একদিনের সফরের সময়ে প্রেসিডেন্ট আশারাফ গনি এবং প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গেও দেখা করবেন।

আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তা বিষয়টিকে তুলে ধরে কেরি বলেন, লক্ষ্য যখন স্থায়ী এক ঐতিহাসিক পরিবর্তন সাধন, তখন বিশ্রাম করার কোন সুযোগ নেই।

XS
SM
MD
LG