অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান বাহিনী একটি গুরুত্বপূর্ণ জেলা থেকে তালিবানকে বহিস্কৃত করেছে


আফগানিস্তানের কর্মকর্তারা বলছেন যে যুক্তরাষ্ট্রের বিমান অভিযানের সমর্থন নিয়ে সেখানকার জাতীয় নিরাপত্তা বাহিনী , তালিবানের কাছ থেকে দক্ষিণের অশান্ত হেলমান্দ প্রদেশের একটি গুরুত্বপুর্ণ জেলার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে ।

প্রাদেশিক ডেপুটি গভর্ণর মোহাম্মদ জান রসুল ইয়ার আজ ভয়েস অফ আমেরিকাকে বলেন যে সাঙ্গীন প্রদেশে আফগান বাহিনী প্রবেশের আগেই বিমান অভিযানে কমপক্ষে ৪৫ জন তালিবান যোদ্ধা নিহত হয়।

যুক্তরাষ্ট্রের একজন সামরিক মুখপাত্র কর্নেল মাইকেল লহর্ণ ভয়েস অফ আমেরিকাকে এ খবর নিশ্চিত করেছেন যে যুক্তরাষ্ট্রর বিমানও এই লড়াইয়ে অংশ নিয়েছে।

লহর্ণ বলেন যে যুক্তরাষ্ট্রের বাহিনী হেলমান্দ প্রদেশের সাঙ্গিন জেলায় ২৩শে ডিসেম্বর দু বার আঘাত হানে।

সেখানকার স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র সেদিক সালেক ভয়েস অফ আমেরিকাকে জানান যে আফগান বিশেষ বাহিনীর ইউনিটের নের্তৃত্বে রাতের বেলায় ঐ জেলার তিনটি স্থানে পাল্টা আক্রমণ চালায় তিনি বলেন যে সাঙ্গিনের বিদ্রোহী বাহিনীর কমান্ডার ও , তার বিপুল সংখ্যক যোদ্ধাসহ নিহত হয়। তবে তিনি বলেন যে সেখানে লড়াই এখন ও চলছে কারণ কোন কোন জায়গায় তালিবান এখন ও আছে। তিনি বলেন তালিবান পুর্নাঙ্গ ভাবে পরাস্ত না হওয়া পর্যন্ত সাঙ্গিনে তাদের লড়াই চলবে এবং এর পর তারা হেলমান্দের অন্যান্য জায়গায়ও তাদের অভিযান শুরু করবে।

XS
SM
MD
LG