অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে এক বৃটিশ সেনা ঘাটিতে সংঘটিত আক্রমন, যাতে দু’জন আমেরিকান মেরিন সেনা নিহত হয়, তালেবান গোষ্ঠী সে আক্রমনের দায়িত্ব স্বীকার করেছে। শনিবার ওই জঙ্গী দলের একজন মুখপাত্র বলে, মহানবীকে অপমানসূচক চলচ্চিত্র নির্মাণ ও ঘাটিতে বৃটেনের যুবরাজ হ্যারির অবস্থানের কারণেই সেই আক্রমন চালানো হয়।
নেটো জানায়, জঙ্গীরা শনিবার গভীর রাতে হেলমান্ড প্রদেশে ক্যাম্প ব্যস্টনে অনুপ্রবেশ করে। তারা ছোট অস্ত্র, রকেট ও আত্মঘাতী বোমাবাজদের সাহায্যে আক্রমন চালায়।
কোয়ালিশন বাহিনীর পক্ষ থেকে বলা হয়, ১৮ জন জঙ্গী ওই আক্রমনের সময়ে মারা যায় এবং একজনকে আহত অবস্থায় আটক করা হয়, আন্তর্জাতিক বাহিনীর কয়েকজন সদস্য সেই আক্রমনে জখম হয়।
কর্মকর্তারা বলেন, বৃটিশ সিঙ্গহাসন আরোহনের তৃতীয় স্থানে অবস্থানরত প্রিন্স হ্যারি কখনো বিপদের সম্মুখীন হননি। তিনি আফগানিস্তানে একজন হেলিকপ্টার পাইলটের দায়িত্ব পালন করছেন। তালেবান গোষ্ঠী তাকে হত্যা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।
ওদিকে নেটো বলে, দক্ষিণ আফগানিস্তানে এক ব্যক্তি/ যে একজন আফগান পুলিশ বলে ধারণা করা হয়/ সে দু’জন কোয়ালিশন বাহিনীর সদস্যকে হত্যা করেছে।
এছাড়া আফগান কর্মকর্তারা জানান, শুক্রবার হেলমান্ড প্রদেশে রাস্তার ধারে পাতা এক বোমার আঘাতে ১২ ব্যক্তি মারা যায়। তাদের বেশীরভাগই ছিলো নারী এবং শিশু।
XS
SM
MD
LG