অ্যাকসেসিবিলিটি লিংক

বাগরাম বিমান ঘাঁটিতে কোরান পোড়ানোর খবরে আফগানদের বিক্ষোভ


বাগরাম বিমান ঘাঁটিতে কোরান পোড়ানোর খবরে আফগানদের বিক্ষোভ

বাগরাম বিমান ঘাঁটিতে কোরান পোড়ানোর খবরে আফগানদের বিক্ষোভ

কম হলেও দু’ হাজারের মতো ক্ষুদ্ধ আফগানবাসি আজ মঙ্গলবার আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রধান সামরিক ঘাঁটির বাইরে জমায়েত হন বিক্ষোভ প্রদর্শন করতে । ঘাঁটির ভেতরে অবস্থানরত বিদেশি সৈন্যেরা কোরানের কপি অসৌজন্যমুলকভাবে ফেলেছে বলে জানতে পারার পর তাঁরা ঐ বিক্ষোভে শামিল হন ।

বিক্ষোভকারিদের কেউ কেউ চিত্কার করেন – শ্লোগান দেন , কেউ বা ইঁটপাথর ছোঁড়েন , কেউবা আবার ঐ বাগরাম বিমান ঘাঁটির বাইরে ছোটোখাটো অগ্নিকুন্ড জ্বালান । কাবুলের উত্তর প্রান্তে অবস্থিত ঐ ঘাঁটির রক্ষিরা জবাবে রবার বুলেট ছোঁড়ে ।

আন্তর্জাতিক জোট বাহিনীর সেনাধিনায়ক যুক্তরাষ্ট্রের জেনারেল জন এ্যালেন কালবিলম্ব না করেই ক্ষমা প্রার্থনাসূচক বিবৃতি জারি করেন এবং ঘটনা সম্পর্কে তদন্তের নির্দেশ দেন ।

বলেন আমি আপনাদের আশ্বস্ত করতে চাই , বিশ্বাস করূন এমোনটি করার উদ্দেশ্য ছিলো না কোনোক্রমেই । কোনো রকমের অসৌজন্যমুলক আচরন হয়ে থাকলে আমি তার জন্যে আন্তরিকভাবে ক্ষমা চাইছি ।

এ্যালেন বলেন – এধরনের কিছু আর কখনোই যাতে না ঘটে নেটো তার জন্যে যথোপযুক্ত ব্যবস্থা নিচ্ছে । অসমর্থিত খবরাখবরে প্রকাশ নেটো বাহিনীর সৈন্যেরা বাক্সভরা কোরানের কপি আগুন জ্বেলে পুড়িয়ে নস্ট করতে চেয়েছিলো কিন্তু আফগান কর্মিরা তাদেরকে নিরস্ত করে । অবশ্য কথিত এ ঘটনা নিয়ে অস্পস্টতা রয়েছে ।

XS
SM
MD
LG