অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ অগ্রগতির পথে এগুচ্ছে: রাষ্ট্রদূত আকরামুল কাদের


akramul kader
২৩শে এপ্রিল বুধবার ওয়াশিংটনের থিংক-ট্যাংক সংগঠন ‘রুমি ফোরামের’ উদ্যোগে ‘বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং নির্বাচন পরবর্তী অবস্থা’ শীর্ষক এ্যাম্বাসেডরস স্পিকিং সিরিজে বক্তব্য রাখেন বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের। এ সময় ভয়েস অব আমেরিকাকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে রাষ্ট্রদূত কাদের বলেন বাংলাদেশ অগ্রগতির পথে এগুচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে অচিরেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

বাংলাদেশের বহুল বিতর্কিত ৫ই জানুয়ারীর নির্বাচন ও তৎপরবর্তী অবস্থায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের বর্ণনা দেয়ার পর অনুষ্ঠানে উপস্থিত কিছু প্রবাসী বাংলাদেশী নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন। তারা বলেন চীন, ভারত, রাশিয়াসহ বেশকিছু দেশের কাছে ৫ জানুয়ারীর নির্বাচন গ্রহণযোগ্যতা পেলেও যুক্তরাষ্ট্র ও ইউরোপের বহু দেশের কাছে পায়নি।

এ বিষয়ে রাষ্ট্রদূতের মতামত জানতে চাইলে তিনি বলেন, ৪২ শতাংশ ভোটারের সমর্থন নিয়ে একটি চমৎকার সরকার গঠিত হয়েছে। তিনি বলেন এই সরকারের আমলে আমরা স্বাধীনভাবে কাজ করতে পারছি। আমাদের মাথাপিছু আয় বেড়েছে। আর্থ সামাজিক উন্নয়ন ঘটেছে। সহস্রাব্ধ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ বিপুল প্রশংসা কুড়িয়েছে। কম সময়ের মধ্যে এই সরকারের অর্জনকে তিনি বহু দেশের কাছে একটি অন্যন্য মডেল বলে উল্লেখ করেন।

রানা প্লাজা দুর্ঘটনার এক বছর পার হয়েছে। এপ্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন সরকার পোষাক কারখানা নিরাপত্তা ও শ্রমিকের কর্ম পরিবেশ নিশ্চিত করতে বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করে চলছেন। রানা প্লাজার নিহত, আহত ও ক্ষতিগ্রস্থ শ্রমিকদের সাহায্যার্থে ইতিমধ্যেই নগদ অর্থ বিতরণসহ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন এলিসা আয়ার্স। অনুষ্টানে ভারত পাকিস্তান ও দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
XS
SM
MD
LG