অ্যাকসেসিবিলিটি লিংক

সব বয়সী মুসলমানরা আল আকসা মসজিদে জুম্মার নামাজ পড়ার অনুমতি পেলেন


জেরুজালেমের সব বয়সী মুসলমানরা আল আকসা মসজিদে শুক্রবারের জুম্মার নামাজ পড়ার অনুমতি পেয়েছেন। সহিংসতার আশংকায় সম্প্রতি নারী ও ৩৫ বছরের কম বয়সী পুরুষদেরকে টেম্পল মাউন্ট খ্যাত আল আকসা মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ করেছিল ইসরাইলী কতৃপক্ষ।

ইসরাইলী পুলিশের মুখপাত্র মিকে রজেনফেল্ড বললেন আশা করা হচ্ছে আজ শান্তিপূর্নভাবে সবকিছু হবে। তিনি বলেন যে কোনো অনাকাংখিত ঘটনা এড়ানোর লক্ষ্যে জেরুজালেমে অতিরিক্ত পুলিশ নিয়োগ করা হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাস্ট্রের পররাস্ট্রমন্ত্রী জন কেরীর সঙ্গে ইরাসইলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং জর্ডানের বাদশা আব্দুল্লাহর বৈঠকের পর আল আকসা মসজিদে নামাজ আদায়ে মুসল্লদের বয়স সংক্রান্ত যে কড়াকড়ি আরোপ করা হয়েছিল তা তুলে নেয়ার সিদ্ধান্ত হয়।

জন কেরী বলেন সকল পক্ষই শান্তি বজায় রাখার জন্য কাজ করার লক্ষ্যেবিভিন্ন পদক্ষেপ নেয়ার ব্যাপারে তাকেঁ আশ্বস্ত করেছেন। মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা প্রসঙ্গে তিনি বলেন ইসরাইল ও ফিলিস্তিনি নেতৃবৃন্দের জন্য এখন শান্তি আলোচনার সঠিক সময় নয়।

চুক্তি অনুসারে ইহুদীরা টেম্পল মাউন্টে যেতে পারবেন, তবে উন্মুক্তভাবে প্রার্থনা করতে পারবেন না। তবে ইহুদীরা চেষ্টা করছেন সেখানে উন্মুক্ত প্রার্থনার অনুমতি আদায়ের।

টেম্পল মাউন্টের অধিকার নিয়ে দ্বন্দ্বে এ মাসের গোড়ার দিকে এক ফিলিস্তিনি বন্দুকধারী যুক্তরাস্ট্রে জন্মগ্রহন করা এক রাব্বীবা ইহুদী যাযকের প্রতি গুলী ছুড়লে সে আহত হয়। ইসরাইলী পুলিশ গুলী করে ঐ বন্দুকধারীকে হত্যা করে।

XS
SM
MD
LG