অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক প্রধান সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন


Homeland Security Secretary Jeh Johnson

Homeland Security Secretary Jeh Johnson

সোমালি ভিত্তিক আল শাবাব সন্ত্রাসী গ্রুপের কথিত, এক ভিডিওতে পশ্চিমী বিপণিকেন্দ্রগুলোতে হামলা চালানোর যে ডাক দেওয়া হয়, তার প্রেক্ষিতে, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জে জনসন জনগনকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

VOA’র ভিক্টর বিটি তার এক রিপোর্টে জানিয়েছেন জনসন বলেছেন সর্বসাম্প্রতিক এই ভিডিওতে এটাই আরও সুস্পষ্ট হয়েছে যে বিশ্বে সন্ত্রাসী হামার হুমকী এক নতুন পর্যায়ে পৌচেছে।

রিপোর্টটি পড়ে শোনাচ্ছেন শাগুফতা নাসরিন কুইন।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রনালয় বলেছে মিনেসোটা রাজ্যের ব্লুমিংটনে Mall of America বা দেশে অন্য যে কোন বানিজ্যিক বিপণি কেন্দ্রের বিরুদ্ধে নির্দিষ্ট বিশ্বাসযোগ্য ষড়যন্ত্রের কথা তারা জানে না।

Oil Patch Mall of America

Oil Patch Mall of America

শনিবার রাতে এক ভিডিও প্রকাশিত হয় যেটিতে আল কায়দা সংশ্লিষ্ট সোমালি ভিত্তিক আল শাবাব সন্ত্রাসী গ্রুপ পশ্চিমী বিপনিকেন্দ্রগুলোতে হামলা চালানোর ডাক দেওয়া হয়। ২০১৩ সালের সেপ্টাম্বর মাসে নাইরোবির Westgate বিপণিকেন্দ্রে আক্রমণের দায় স্বীকার করে ওই গ্রুপ। আক্রমণে সাতষট্টি জন নিহত হয়। ভিডিওতে মুখোশ পরা এক ব্যক্তি বিস্তারিত ভাবে ওই হামলার কথা বলে।

তিনি বলেন, "মাত্র কয়েকজন মুজাহেদিন যোদ্ধা যদি কেনিয়াতে প্রায় এক সপ্তাহের জন্য জীবনযাত্রা সম্পূর্ণ অচল করে ফেলতে পারে, তাহলে মনে করুন পশ্চিমে নিবেদিত মুজাহিদরা বিশ্বের সর্বত্র আমেরিকান বা ইহুদী মালিকানাধীন বিপণিকেন্দ্রগুলোতে কি করতে পারে। এমনি আক্রমণ যদি মিনেসোটাতে Mall of Americaতে হয অথবা ক্যানাডাতে West Edmonton Mallএ হয়? অথবা লন্ডনের Oxford Street এ? অথবা পশ্চিমী বিশ্বে ইহুদী মালিকানাধীন যে প্রায় এক শত Westfield বিপনিকেন্দ্র আছে তাতে?"

তিনি সতর্ক করে দেন যে কিনিয়াতে আরও আক্রমণ হবে। কারণ প্রতিবেশি দেশ সোমালিয়াতে আল শাবাবের বিরুদ্ধে কিনিয়া সামরিক তৎপরতা চালিয়েছে। স্বতন্ত্র সূত্রে ভিডিওর বিশুদ্ধতা যাচাই করা যায়নি।

রবিবার NBC টেলিভিশনে Meet the Press অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জে জনসন বলেন Islamic State (IS) এর মত নতুন গ্রুপ আল কায়দার সঙ্গে যোগ দিচ্ছে। তারা কার্যকর ভাবে ভিডিও কাগজপত্র সামাজিকমাধ্যম এবং ইনটারনেট ব্যবহার ক’রে অন্যান্য দেশে কমিউনিটিতে বার্তা পৌছয় এবং অন্যান্যদের অনুপ্রানিত করে সহিংস তৎপরতা চালানোর জন্য।

তিনি বলেন, "আমাদেরকে খুব নজর রাখতে হবে। আমাদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হব। ক্যানাডা এবং ইউরোপে আক্রমণের ডাক দেওয়া হয়। তার প্রেক্ষিতে আমি কয়েক মাস আগে কেন্দ্রীয় ভবনগুলোতে কেন্দ্রীয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করি। আমি এ বিষয়ে নিশ্চিত যে বিশেষ ভাবে এই মলটিতে নিরাপত্তা জোরদার করা হবে ---কিছু চোখে পরবে কিছু চোখে পড়বে না। কিন্তু জনগনের নজর এবং সচেতনতা বৃদ্ধি করতে হবে। কিছু চোখে পড়লে সে সম্পর্কে বলুন – এটা শুধু স্লোগান হলে চলবে না।."

Mall of Americaর কাছে একটা বড় সোমালি আমেরিকান কমিউনিটি আছে। Mall of America বলেছে ওই ভিডিওর প্রেক্ষিতে তারা অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার আযোজন করেছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের অভিশংসকরা, বৃহস্পতিবার, Islamic Stateকে সমর্থন দেওযার জন্য এবং সন্ত্রাসী তদন্তে কেন্দ্রীয় সরকারের কর্তৃপক্ষের কাছে মিথ্যে কথা বলার জন্য মিনেসোটার এক ব্যক্তিকে অভিযুক্ত করেছে। ১৯ বছর বয়স্ক Hamza Naj Ahmed এবং অন্যান্য ৩ জনকে নভেম্বর মাসে গ্রেফতার করা হয়। তারা তুরস্ক হয়ে সিরিয়া যাওয়ার পরিকল্পনা করছিলো।

অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জনসন বলেছেন মুসলিম আমেরিকান গ্রুপগুলো তাকে বলেছে ইসলামিক স্টেটের মতো সন্ত্রাসী গ্রুপগুলো ইসলামকে হাইজ্যাক করছে। তিনি বলেন তাদের ইসলামিক চরমপন্থী বললে তাদের একটা বৈধতা দেওয়া হয় যেটা তাদের প্রাপ্য নয়।

XS
SM
MD
LG