অ্যাকসেসিবিলিটি লিংক

মীর কাসেম আলীর ফাঁসিতে পাকিস্তানের প্রতিক্রিয়ার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ


একাত্তুরে মানবতা বিরোধী অপরাধের দায়ে জামায়েত নেতা মীর কাসেম আলীর ফাঁসি শনিবার রাতে কার্যকর করার পর পাকিস্তান যে প্রতিক্রিয়া ব্যাক্ত করেছে তার কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। ঢাকায় পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার সামিনা মেহতাবকে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে অতিরিক্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান তাঁর নিকট প্রতিবাদ লিপি হস্তান্তর করেছেন। পরে তিনি সাংবাদিকদের বলেন মির কাসেমের মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে পাকিস্তান সরকারের মতামত দেয়ার বিষয়টি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয় ১৯৭১-এর ডিসেম্বরের আগে সংঘটিত ‘কথিত’ অপরাধের অভিযোগে ‘ত্রুটিপূর্ণ বিচার’ প্রক্রিয়ায় মীর কাসেমের মৃত্যুদণ্ড কার্যকর করায় পাকিস্তান গভীরভাবে মর্মাহত। এর আগে যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের অন্যান্য নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের পর অনুরূপ প্রতিক্রিয়া জানায় পাকিস্তান।

এদিকে, মির কাসেমের মরদেহ রোববার মানিকগঞ্জ জেলায় তাঁর গ্রামের বাড়ীতে দাফন করা হয়েছে। অন্যদিকে, জামায়েতে ইসলামি তাঁর মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে সোমবার দেশব্যাবি আধ বেলা হরতাল ডেকেছে।


XS
SM
MD
LG