অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যাম্বাসেডরস কাপ ক্রিকেট টুর্নামেন্টে শিরোপা জিতল পাকিস্তান


ziuddin

ziuddin

বাংলাদেশ দূতাবাস, ওয়াশিংটন ডিসি’র আয়োজনে অনুষ্ঠিত ২য় অ্যাম্বাসেডরস ক্রিকেট কাপ টুর্নামেন্টে যুক্তরাজ্যকে ৪৮ রানে হারিয়ে শিরোপা জিতল পাকিস্তান।

শনিবার মেরিল্যান্ড অঙ্গরাজ্যের কালভার্টন গালওয়ে পার্ক মাঠে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিন আফ্রিকা, শ্রীলঙ্কা, ত্রিনিদাদ ও টোবাগো (ওয়েস্ট ইন্ডিজ) এবং যুক্তরাজ্য ছাড়াও প্রথমবারের মত অংশগ্রহণ করে পাকিস্তান। গতবারের শিরোপা বিজয়ী দল হিসেবে টুর্নামেন্টের আয়োজকের দায়িত্ব পালন করে বাংলাদেশ দূতাবাস।

সকালে যুক্তরাজ্য ও নিউজিল্যান্ড এর মধ্যকার ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হয়। যুক্তরাজ্য দূতাবাস নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দল কে হারিয়ে 'এ' গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে ফাইনালে ওঠে। বাংলাদেশ ও দক্ষিন আফ্রিকার ম্যাচের মধ্য দিয়ে 'বি' গ্রুপের খেলা শুরু হয়। বাংলাদেশ দক্ষিন আফ্রিকা-কে ৬ উইকেটে পরাজিত করে।

পরবর্তীতে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত ম্যাচে বিজয়ী দল পাকিস্তান দলের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। বাংলাদেশ দূতাবাস দল-কে পরাজিত করে ফাইনালে ওঠে পাকিস্তান।

টুর্নামেন্ট চলাকালে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে খেলা দেখতে মাঠে আসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিন এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিশওয়াল। তিনি এ ধরণের টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বড় হওয়া অভিবাসি পরিবারের সন্তানদের কাছে দক্ষিন এশিয়ার নানা ধরনের খেলাধুলাকে পরিচিত ও জনপ্রিয় করে তুলবার ওপর গুরুত্ব আরোপ করেন। পাশাপাশি বিভিন্ন দেশের মধ্যে দ্বিপাক্ষিক ও বন্ধুত্বপূর্ন সম্পর্ক আরো জোরদার হয়ে উঠবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বৃষ্টি সত্ত্বেও সকাল থেকেই মাঠে ছিল উৎসবমুখর পরিবেশ। অংশগ্রহণকারী দূতাবাসসমূহের খেলোয়াড়বৃন্দ, দূতাবাসের কর্মকর্তা ও তাঁদের পরিবারগণ, কম্যুনিটি থেকে আগত বিপুলসংখ্যক দর্শক পুরো সময় জুড়ে মাঠে অবস্থান করে খেলোয়াড়দের উৎসাহ প্রদান করেন।

খেলা শেষে ঔদিন সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে টুর্নামেন্টের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন অংশগ্রহণকারী দূতাবাসসমূহের রাষ্ট্রদূত ও অন্যান্য কর্মকর্তাগণ, খেলোয়াড়বৃন্দ, মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তা এবং অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ জিয়াউদ্দিন বিজয়ী দলের হাতে ট্রফি এবং সেরা খেলোয়াড়দের মাঝে মেডেল তুলে দেন। যুক্তরাজ্য দূতাবাস দলের গ্রাহাম ৬-টি উইকেট নিয়ে সেরা বোলার, পাকিস্তান দূতাবাস দলের বখতিয়ার ৩ ম্যাচে ৮১ রান তুলে সেরা ব্যাটসম্যান এবং একই দলের আদিল ভাট্টি ম্যান অব দ্য টুর্নামেন্ট এর পুরষ্কার পান।

রাষ্ট্রদূত তাঁর বক্তৃতায় অংশগ্রহণকারী দূতাবাসকে টুর্নামেন্টে অংশগ্রহনের জন্য ধন্যবাদ জানান। পাকিস্তান দূতাবাসকে অভিনন্দন জানিয়ে তিনি আশা প্রকাশ করেন এই টুর্নামেন্ট প্রতিবছরই অনুষ্ঠিত হবে এবং অন্যান্য কমনওয়েলথভুক্ত দেশের অংশগ্রহণে ভবিষ্যতে এর প্রসার আরও বৃদ্ধি পাবে। এই ধরণের আয়োজন দূতাবাসগুলো এবং সংশ্লিষ্ট ডায়াস্পোরার সদস্যদের মাঝে পারস্পারিক বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধন কে সুদৃঢ় করে বলে তিনি মন্তব্য করেন।

XS
SM
MD
LG