অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ভারতীয় গরু যাতে যেতে না পারে সে লক্ষে ব্যাপক কড়াকড়ি আরোপ ভারতীয় সীমা্তে


ভারতীয় কর্তৃপক্ষ বাংলাদেশে ভারতীয় গরু যাতে আসতে না পারে তার নির্দেশনা দেয়ায় এ ব্যাপারে ওই দেশের পক্ষ থেকে সীমান্তে ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে। গত ফেব্রæয়ারি থেকেই বাংলাদেশের বাজারে এর প্রতিক্রিয়া দেখা দিতে শুরু করে। সামনে কোরবানীর ঈদ। কড়াকড়ি আরোপ আরও জোরদারভাবে শুরু হয়েছে। সরকারি হিসেবে আগে প্রতি মাসে লক্ষাধিক গরু আসলেও আগস্টে এসেছে ৮ থেকে ১০ হাজার গরু। ভারতের এই কড়াকড়ি আরোপের কারণে বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে যেমন প্রতিক্রিয়া দেখা যাচ্ছে, তেমনি চামড়া শিল্প ও এর রফতানী খাতের উপরেও একটি নেতিবাচক প্রতিক্রিয়া পড়ার আশংকা করছেন অর্থনীতিবিদরা।
প্রভাবশালী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি’র অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম সম্প্রতি ভারতীয় গরু বাণিজ্য নিয়ে একটি গবেষণা কাজ করেছেন। ভারতীয় গরু বাংলাদেশে আসা বন্ধ হলে বাংলাদেশে কি প্রতিক্রিয়া দেখা দেবে সে সম্পর্কে বিস্তারিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যম বলছে, ক্ষতি শুধু বাংলাদেশেরই হবে না, ভারতের দিক থেকে মোট ক্ষতির পরিমাণ হবে প্রায় ৩১ হাজার কোটি রুপীর মতো।...ঢাকা থেকে আমীর খসরু:

XS
SM
MD
LG