অ্যাকসেসিবিলিটি লিংক

ইপিজেডগুলোতে ট্রেড ইউনিয়নের আদলে শ্রমিক কল্যাণ সমিতি গঠন করার অধিকার


বাংলাদেশে রফতানী প্রক্রিয়াজাতকরণ অঞ্চল বা ইপিজেডগুলোতে ট্রেড ইউনিয়নের আদলে শ্রমিক কল্যাণ সমিতি গঠন করার অধিকার দেয়া হচ্ছে। এই লক্ষ্যে ওই আইন সোমবার মন্ত্রীসভার বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া ইপিজেড এলাকার শ্রমিকদের জন্য ওয়েজবোর্ড, কর্মরত অবস্থায় আহত-নিহত হলে ক্ষতিপূরণ, মাতৃত্বকালীন ছুটিসহ আরও কিছু ব্যবস্থা রাখা হয়েছে। বিশেষ করে ট্রেড ইউনিয়ন করার অধিকারের বিষয়টি নিয়ে অনেকদিন ধরে পশ্চিমী দুনিয়ার দেশগুলোসহ অনেকেই তাগিদ দিয়ে আসছেন।
শ্রমিক সংগঠনগুলো ট্রেড ইউনিয়ন করার অধিকার প্রশ্নে নতুন এই আইন নিয়ে সংশয় প্রকাশ করেছে। এ সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়েছেন, বাংলাদেশ সেন্টার ফর ওয়াকার্স সলিডারিটির অন্যতম সংগঠক কল্পনা আক্তার।
নতুন এই আইন যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা পেতে সহায়ক হবে বলে মনে করছেন কর্মকর্তারা। এ সম্পর্কে বিশ্লেষণ করেছেন প্রভাবশালী গবেষণা সংস্থা সিপিডি’র অতিরিক্ত গবেষণা পরিচালক এবং গার্মেন্টস বিষয়ক বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।


ট্রেড ইউনিয়ন করা কতোটা নিশ্চিত করা হবে ভবিষ্যতে, তার উপরেই নির্ভর করছে নতুন আইনের কার্যকারিতা, এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।...ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG