অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার পঞ্চম দফা একদিনের নিরাপত্তা সংলাপ রোববার ঢাকায় অনুষ্ঠিত হয়


বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার পঞ্চম দফা একদিনের নিরাপত্তা সংলাপ রোববার ঢাকায় অনুষ্ঠিত হয়েছে-যেখানে সন্ত্রাস-জঙ্গীবাদ দমনে উভয় দেশ সহযোগিতা বৃদ্ধির বিষয়ে একমত হয়েছে। বৈঠকের পরে যৌথ বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র উভয় দেশই ইসলামিক স্টেট বা আইএস তথা দায়েশ-কে বৈশ্বিক হুমকি হিসেবে বিবেচনা করে এবং দুই দেশে ওই শক্তিসহ সহিংস সন্ত্রাসবাদ মোকাবেলায় একযোগে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। বাংলাদেশের পক্ষ থেকে সন্ত্রাস-জঙ্গীবাদ মোকাবেলায় প্রশিক্ষণ, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও কৌশলগত বিষয়াদি সংক্রান্ত সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে। বৈঠকে বাংলাদেশ পক্ষের নেতৃত্ব দেন অতিরিক্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান এবং যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের ডেপুটি এ্যসিস্টান্ট সেক্রেটারি উইলিয়াম মোনাহান। বৈঠকে ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতও অংশ নেন।
বর্তমান বৈশ্বিক পরিস্থিতি, বাংলাদেশে গুলশান এবং শোলাকিয়ায় জঙ্গী হামলাসহ সাম্প্রতিক সন্ত্রাস- জঙ্গীবাদী কার্যক্রমের প্রেক্ষাপটে এই বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। এই বৈঠকের বিষয়ে বিশ্লেষন করেছেন অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন।
নিরাপত্তা বিশ্লেষক সাখাওয়াত হোসেন মনে করেন, বাংলাদেশে সন্ত্রাস-জঙ্গীবাদী তৎপরতা বৃদ্ধির প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের সাথে কৌশলগত সহযোগিতা বৃদ্ধি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।...ঢাকা থেকে আমীর খসরু


XS
SM
MD
LG