অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সদ্য প্রকাশিত বৈশ্বিক রিপোর্টের বিশ্লেষণ


Amnesty International Report 2015/16 The State of the World's Human Rights

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মানবাধিকার সংক্রান্ত সদ্য প্রকাশিত বৈশ্বিক রিপোর্টের বাংলাদেশ অংশে বলা হয়েছে, বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা যেমন সীমিত হয়েছে তেমনি মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

স্বাধীন মত প্রকাশকারীদের জন্য পরিস্থিতি ক্রমাগত বিপজ্জনক হয়ে উঠছে বলেও রিপোর্টে বলা হয়। রিপোর্টে গণমাধ্যমের উপরে চাপ সৃষ্টি এবং ব্লগারদের জন্য বিপজ্জনক পরিস্থিতির কথা বলা হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু রিপোর্টকে বাস্তব সম্মত নয় বলে উল্লেখ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে ‘একচোখা সংস্থা’ বলে আখ্যায়িত করেছেন এক সংবাদ সম্মেলনে।

তবে বাংলাদেশে স্বাধীন মত প্রকাশের পরিস্থিতি কি এবং গণমাধ্যম কোন অবস্থায় রয়েছে সে সম্পর্কে বিশ্লেষণ করেছেন প্রবীণ সাংবাদিক এবং ইংরেজি দৈনিক নিউ টুডে’র সম্পাদক রিয়াজউদ্দিন আহমদ। তিনি বলেছেন, স্বাধীন মতপ্রকাশের ক্ষেত্রে চাপ রয়েছে।
ব্লগার ভাস্কর আবেদীন জানিয়েছেন, পরিস্থিতি স্বাধীন মতপ্রকাশের জন্য আদৌ অনুকূল নয়। ভয়ে ভীত হয়ে অনেক ব্লগার ইতোমধ্যে দেশ ত্যাগ করেছেন বলেও উল্লেখ করেন ভাস্কর আবেদীন।

বিশেষজ্ঞরা বলছেন, স্বাধীন মতপ্রকাশের অনুপস্থিতি কোনো শুভ লক্ষণ নয়। বরং স্বাধীন মতপ্রকাশের পরিস্থিতির সৃষ্টি করা হলে রাষ্ট্র ও সমাজই উপকৃত হয়।

এ সম্পর্কে ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন আমীর খসরু।

XS
SM
MD
LG