অ্যাকসেসিবিলিটি লিংক

এ্যামনেস্টি ইন্টান্যাশনাল র‌্যাবের কর্মতৎপরতা নথিবদ্ধ করছে : টি কুমার

  • রোকেয়া হায়দার

এ্যামনেস্টি ইন্টান্যাশনাল র‌্যাবের কর্মতৎপরতা নথিবদ্ধ করছে : টি কুমার

এ্যামনেস্টি ইন্টান্যাশনাল র‌্যাবের কর্মতৎপরতা নথিবদ্ধ করছে : টি কুমার

ওয়াশিংটনে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টান্যাশনাল – ইউ এস এর এ্যাডভোকেসি ডিরেক্টার – টি কুমার, এ্যামনেস্টির মানবাধিকার সংক্রান্ত বার্ষিক রিপোর্টে বিশ্বের শক্তিশালী সরকারগুলোর বিরুদ্ধে যে ব্যর্থতার অভিযোগ করা হয়েছে, সে বিষয়ে বললেন:
“এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অত্যন্ত উদ্বিগ্ন যে – ব্যাপকভাবে মাবাধিকার লঙ্ঘন করা হচ্ছে । বিভিন্ন দেশে একেবারে সেই যুদ্ধ অপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধের মত, অপরাধ সংঘটিত হচ্ছে । এ ক্ষেত্রে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রসহ - আন্তর্জাতিক সমাজ কোন কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে”।
এ প্রসঙ্গে তিনি দারফুর এবং বসনিয়া হেরজোগোভিনার কথা উল্লেখ করেন ।
রিপোর্টে বলা হয়, এ্যামনেস্টি চায় যে মানবাধিকার লঙ্ঘনকারী বিভিন্ন সরকারের জবাবদিহিতার ব্যবস্থা করতে হবে । এই ব্যবস্থা কিভাবে করা যেতে পারে ? এ প্রশ্নের জবাবে এ্যামনেস্টি কর্মকর্তা বলেন,
“দুটি উপায় আছে । যখন ব্যাপকভাবে যুদ্ধ অপরাধের মত মানবাধিকার লঙ্ঘন করা হয়, সে ক্ষেত্রে – একটি হচ্ছে, যে দেশে ওই ঘটনা ঘটছে - সেখানে তারা তদন্ত অনুসন্ধান চালাতে পারে, যে সেখানে পুলিশ বা সামরিক বাহিনী জড়িত আছে কি না । তবে সেই সরকার যদি তা না করেন বা অনিচ্ছুক থাকেন, তা হলে আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে । প্রকৃত অপরাধীদের খুঁজে বার করার জন্য অনুসন্ধান চালানো উচিত তারপর ব্যবস্থা নেওয়া উচিত” ।
বাংলাদেশে ক্রসফায়ার হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে । র্যারপিড একশান ব্যাটালিয়ান – র্যা ব- এর বিরুদ্ধে অভিযোগ, তারা বিচার বর্হিভূত হ্ত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে । র্যাববের ব্যাপারে কি ধরণের ব্যবস্থা নেওয়া যেতে পারে ? টি কুমার বলেন,
“এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল র্যাাবের কর্মতত্পরতা, আচরণ সব নথিবদ্ধ করেছে । তারা কি ভাবে মানুষজনকে মেরে ফেলছে, তারপর বলছে যে তারা গুলী বিনিময়ে - সংঘর্ষে নিহত হয়েছে তা লক্ষ্য করেছে”।
তিনি বলেন – “এ্যামনেস্টি র্যা বের এই পদ্ধতিতে উদ্বিগ্ন । তারা মনে করে এ হচ্ছে হত্যাকাণ্ড । তারা বাংলাদেশ সরকারের প্রতি এ বিষয়ে বিশেষভাবে নজর দেওয়ার এবং সঠিক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায়।

XS
SM
MD
LG