অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতির অবনতি ঘটেছে : অ্যামনেস্টি


অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে যে বিশ্বব্যাপী ২০১৫ সালে মানবাধিকার পরিস্থিতির অবনতি ঘটেছে। এতে বলা হয় যে মৌলিক অধিকার রক্ষা পদ্ধিতগুলোই সরকারগুলোর আক্রমণের সম্মুখীন হয়েছে। আজ বুধবার প্রকাশিত এই গোষ্ঠিটির বার্ষিক প্রতিবেদনে গবেষকরা সিরিয়ার পরিস্থিতিকে , বিশেষত শরনার্থীদের অবস্থাকে পৃথিবীর সব চেয়ে জরুরী সঙ্কট বলে তুলে ধরেছেন

অ্যামনেস্টির সঙ্কটে সাড়া প্রদান বিষয়ক পরিচালক তিরানা হাসান বলেন , আমরা স্কুল , হাসপাতাল এবং অসামরিক ঘরবাড়ির ওপর বিমান অভিযানের প্রমাণ তুলে ধরেছি। রাশিয়া এবং সিরিয়া অসামরিক লোকজন এবং অসামরিক স্থানকে লক্ষবস্তু করছে এবং তা যুদ্ধাপরাধ।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব স্যালিল শেটি বলেন যে বিশ্বে সংঘাতের শীর্ষে সিরিয়া থাকলেও , মানবাধিকারের অবনতির ব্যাপক লক্ষণ দেখা যাচ্ছে। শেটি সতর্ক করে দেন যে মানবাধিকার রক্ষার পদ্ধতি এখন আক্রমণের সম্মুখীন। তিনি আরও বলেন যে অনেক আফ্রিকী দেশ এখন আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে।

অ্যামনেস্টির রিপোর্টে ২০১৫ সালের কোন কোন সাফল্যের কথা ও উল্লেখ করা হয়েছে, যার মধ্যে রয়েছে মিশরে আটক আল জাজিরার তিনজন সাংবাদিকের মুক্তি এবং পশ্চিম তীর ও গাজার পরিস্থিতি বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত।

XS
SM
MD
LG