অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সঙ্গীতের ভুমিকা সম্পর্কে আমি আশাবাদী : কণক চাঁপা

  • আনিস আহমেদ

আনিস আহমেদ সাক্ষাৎকার নিচ্ছেন কণক চাঁপার

আনিস আহমেদ সাক্ষাৎকার নিচ্ছেন কণক চাঁপার

বাংলাদেশের সুপরিচিত এবং জনপ্রিয় কন্ঠশিল্পি কণক চাঁপা , এসছিলেন যুক্তরাষ্ট্রে, বেশ কিছু দিন আগে । সেই সময়ে তাঁর নিজের সঙ্গীত চর্চা এবং সামগ্রিক ভাবে বাংলাদেশে সঙ্গীতের মান ও এর বিবর্তন নিয়ে তিনি কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে । কণক চাঁপা বলেন যে বস্তুত তাঁর সঙ্গীতের সূচনা তাঁর কথা বলা শুরু করার সময় থেকেই। প্রথাগত ভাবে গান শেখার আগেই তিনি বেতারে গান গাওয়া শুরু করেন এবং সেই সুত্রে প্রখ্যাত সঙ্গীত শিল্পি বশির আহমেদ হন তাঁর গানের ওস্তাদ । তার আগে তাঁর হাতে খড়ি হয়েছে , তাঁর বাবার কাছে। এরই মধ্যে কণক চাঁপা নানান রকম সংগঠন , যেমন খেলাঘর , চাঁদের হাটঁএ সবের সঙ্গেও সম্পৃক্ত হন।

কণক চাঁপা বলেন যে যদি ও সাধারণত তিনি বাংলা আধুনিক গান গেয়ে থাকেন কিন্তু প্রথম দিকে তিনি নজরুল গীতি দিয়ে শুরু করেন। পরে অন্য আরো ভিন্ন ধরণের গান গেয়েছেন । এখন তিনি সব রকমেরই গান গাইতে পছন্দ কনে যদি ও তিনি পল্লীগীতি পরিবেশণ করতে ও পছন্দ করেন।

গান শেখার ক্ষেত্রে তিনি নিষ্ঠা ও সাধনার উপর গুরুত্ব দেন। কিশোর কিশোরীদের জন্যে বিভিন্ন চ্যানেল আয়োজিত প্রতিযোগিতাকে তিনি স্বাগত জানান তবে বলেন যে এই প্রতিভা সন্ধান কেবল মাত্র যেন ব্যবসায়িক উদ্দেশ্য দ্বারা ব্যাহত না হয় , এর সঙ্গে যেন যুক্ত হয় সাধনা ও নিবেদন। তিনি সঙ্গীতে নতুন ধরণের পরিবর্তনকে স্বাগত জানান এবং সামগ্রিক ভাবে বাংলা গানের ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেন।

XS
SM
MD
LG