অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যের সংকটজনক পরিস্থিতি বিশ্লেষণ করেছেন তারেক শামসুর রেহমান


বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলো নিউ ইয়র্কে সমবেত হয়েছেন সিরিয়ার সরকার ও বিরোধী পক্ষের মধ্যে প্রস্তাবিত রাজনৈতিক নিস্পত্তি সম্পর্কে তৃতীয় দফার আলোচনায় । আর সপ্তা কয়েকের মধ্যেই এই দুই পক্ষের মধ্যে , জাতিসংঘের উদ্যোগে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে । এরই প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্য সমস্যা এবং সেখানে উগ্রবাদের উত্থান নিয়েই জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয়ের , আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তারেক শামসুর রেহমানের সঙ্গে ওয়াশিংটন স্টুডিও থেকে টেলিফোনে কথা বলেছেন, আনিস আহমেদ ।

এই বিশ্লেষণাত্মক সাক্ষাৎকারে তারেক শামসুর রেহমান বলছেন যে আরব বসন্তের সূচনা হয়েছিল , মানুষের অধিকার এবং গণতন্ত্র সম্পর্কে যে বিপুল প্রত্যাশা নিয়ে , সেই প্রত্যাশা পুরণ না হওয়ায় এবং ঐ অঞ্চলের বেশ কিছু দেশে নানান বিভাজনের কারণে জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে উঠেছে। তিনি বলেন মিশরে সামরিক শাসনের পুণঃপ্রতিষ্ঠা , লিবিয়ার অস্ত্রবাজ রাষ্ট্রে এবং সিরিয়া ব্যর্থ রাষ্ট্রে পরিণত হওয়ায় উগ্রবাদীরা সেই সুযোগ গ্রহণ করছে।

অধ্যাপক রেহমান আরও বলেন যে শিয়া –সুন্নির মধ্যে যে বহু বছর ধরে দ্বন্দ্ব চলে এসছে তারই বহিঃপ্রকাশ ঘটেছে একদিকে ঐ অঞ্চলে ইরানের প্রাধান্য বিস্তারের প্রচেষ্টায় অন্যদিকে সৌদী আরবের আধিপত্য বিস্তারের কার্যক্রমে ।


XS
SM
MD
LG