অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে হত্যা ও মৃত্যুর রাজনীতিকরণ বন্ধ হোক :আবেদ খান

  • আনিস আহমেদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জ্বলন্ত ট্রেন ( ছবি: ঢাকার দ্য ডেইলি স্টার এর সৌজন্যে)

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জ্বলন্ত ট্রেন ( ছবি: ঢাকার দ্য ডেইলি স্টার এর সৌজন্যে)

বাংলাদেশে সম্প্রতি নাটোরে একটি হত্যাকান্ড এবং সিরাজগঞ্জে ট্রেন দূর্ঘটনাকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামি লীগ এবং প্রধান বিরোধী দল বি এন পি ‘র মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। দু পক্ষই পরস্পরকে দায়ি করছে এরই পরিপ্রেক্ষিতে দেওয়া এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে বাংলাদেশের দৈনিক কালের কন্ঠের সম্পাদক আবেদ খান বলেন যে হত্যা কিংবা মৃত্যুকে দলীয় রাজনীতির সুবিধার্থে ব্যবহার করা ঠিক নয়। তিনি এই সব প্রাণহানির জন্যে দুঃখ প্রকাশ করেন তবে এর রাজনীতিকরণের তীব্র সমালোচনা করেন।

আবেদ খান বলেন যে মিছিল করার অধিকার সব রাজনৈতিক দলেরই আছে এবং সেখানে আক্রমণ চালিয়ে হত্যা করার ঘটনা অত্যন্ত নিন্দনীয় । একই ধরণের অন্যায় কাজ হচ্ছে ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া এবং ট্রেনের চালক ও গার্ডকে পিটিয়ে হত্যা করা। তিনি ট্রেন লাইনের কাছে বিএনপি’র সভা করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করেছেন এবং দলটির কর্মিরা যে লাইনের উপর বসা লোকজনকে সরিয়ে নেয়ার কোন উদ্যোগ নেননি , সেটিও সমালোচনার বিষয়।

আবেদ খান আরও বলেন যে বিরোধী দলীয় নেত্রী যে সরকার পতনের আন্দোলনের কথা বলছেন, সেটা খুব পরিস্কার নয় । কোন ইস্যুতে সরকারের পতন ঘটানো হবে সেটি ও চিহ্নিত নয়। এই সময়ের মধ্যে সরকারকে নানান চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে এবং এর মধ্যে কিছু হরতাল ও হয়েছে । এটা এখন জনগণের ওপরই নির্ভর করছে যে তারা সত্যিই সত্যিই সরকারের পতন চায় কী না। সাম্প্রতিক প্রাণহানির জন্যে বিরোধীদল বিএনপিই দায়ি , প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই অভিযোগ সম্পর্কেও আবেদ খান বলেন যে প্রধানমন্ত্রী এই কথাটি এই ভাবে না বলে , গোটা বিষয়টির উপর সুষ্ঠু তদন্ত অনুষ্ঠানের কথা বলতে পারতেন। তিনি বলেন যে সরকারি দলই হউক কিংবা বিরোধী দলই হোক এ সব কিছুর রাজনীতি করণ একেবারেই উচিৎ নয়।

XS
SM
MD
LG