অ্যাকসেসিবিলিটি লিংক

কিছু অনিশ্চয়তা সত্বেও, মিশর-ইসরাইল শান্তিচুক্তি সম্পর্কে আশাবাদী বিশ্লেষক মঈদ ইউসুফ


কিছু অনিশ্চয়তা সত্বেও, মিশর-ইসরাইল শান্তিচুক্তি সম্পর্কে আশাবাদী বিশ্লেষক মঈদ ইউসুফ

কিছু অনিশ্চয়তা সত্বেও, মিশর-ইসরাইল শান্তিচুক্তি সম্পর্কে আশাবাদী বিশ্লেষক মঈদ ইউসুফ

প্রেসিডেন্ট হোসনে মুবারকের পদত্যাগের প্রতিক্রিয়া সম্পর্কে আমরা টেলিফোনে কথা বলেছি US Institute of Peace এর অন্যতম উপদেষ্টা মঈদ ইউসুফের সঙ্গে।

মঈদ ইউসুফের আমরা জানতে চেয়েছিলাম যে মুবারকের এই পদত্যাগ মধ্যপ্রচ্যে যুক্তরাস্ট্রের জন্যে যে রাজনৈতিক শুণ্যতা সৃষ্টি করেছে বলে কোন ভাষ্যকার মনে করেন , সে সম্পর্কে তিনি কি ভাবছেন। মঈদ ইউসুফ বললেন যে এ রকম পুর্বাভাষ দেওয়ার সময়ে এখনও আসেনি। এমনিতেতো তিন দশক ধরে এক ধরণের সরকার ক্ষমতায় থাকার পর চলে গেলে , শুন্যতা তো সৃষ্টি হয়ই এবং অনেক অনিশ্চয়্তাও দেখা দেয় এবং এ ক্ষেত্রে মিশর ও কোন ব্যতিক্রম নয়। কাজেই সেখানে প্রত্যক্ষ সামরিক শাসন হতে হতে পারে , হতে পারে অসামরিক ব্যক্তির আড়ালে সামরিক নির্দেশনা এমন কী অবাদ ও নিরপেক্ষ নির্বাচন ও হতে পারে সেখানে । কাজেই সম্ভাবনা দু ধরণেরই আছে । এমনকী নির্বাচন হলে যেমন যথেষ্ট মধ্যপন্থি ধর্মনিরপেক্ষরা ক্ষমতায় আসতে পারে , তেমনি মুসলিম ব্রাদারহুডের সম্ভাবনাকে ও নাকচ করে দেয়া যায় না।

ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি সম্পর্কে পিস ইন্সটিটিউটেরিএই ভাষ্যকার মঈদ ইউসুফ বলছেন এটা সবটাই নির্ভর করছে , কারা মিশরের ক্ষমতায় আসে । তবে শান্তি চুক্তির ব্যাপারটা যে ঠিক জনগণের কাছে জনপ্রিয় সেটা বলা যাবে না। তবে তিনি বলেন যে ইসরাইলের প্রতি তার নীতিতে মিশর ব্যাপক পরিবর্তন আনবে , তেমনি মনে হয় না। তিনি শান্তিচুক্তি সম্পর্কে আশাবাদী তবে এ কথাও বলেন যে মিশরে গণতান্ত্রিক সরকার গঠিত হলে , কুটনৈতিক বিষয়টির পাশাপাশি অভ্যন্তরীন রাজনৈতিক গতিপ্রকৃতিকেও বিবেচনায় নিতে হবে। তবে এ ক্ষেত্রে এখনই এই শন্তি চুক্তিতে কোন হেরফের ঘটার সম্ভাবনা দেখেন না , আমাদের এই ভাষ্যকার।

XS
SM
MD
LG