অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে জঙ্গি হামলা : একটি আলোচনা চক্র


মঙ্গলবার পাকিস্তানের পেশাওয়ারের একটি স্কুলে তালেবান গোষ্ঠির নৃশংস হামলার তীব্র নিন্দা জানাচ্ছে গোটা বিশ্ব। পাকিস্তান সরকার তিনদিনের শোকপালন ঘোষণা করেছেন। সেখানে ঘরে ঘরে এক হৃদয়বিদারক চিত্র।

এই ঘটনা নিয়ে রোকেয়া হায়দার ভয়েস অফ আমেরিকার প্রতিবেদনের ওপর ভিত্তি করে আলোচনা করছেন বাংলাদেশ Institute for Peace & Security Studies-এর শাফকাত মুনিরের সঙ্গে

পাকিস্তানে আজ শোকের মাতম । যে কোন সুষ্ঠুজ্ঞানসম্পন্ন মানুষ এই অমানবিক হামলার নিন্দা করছেন। সবার মনে একই প্রশ্ন কেন? বিশ্ববাসী হতবাক। বাংলাদেশ ভারত তথা দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চল থেকে প্রতিক্রিয়া জানানো হচ্ছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফ তার দেশ থেকে সন্ত্রাসবাদ সম্পূর্ণ নির্মূল না করা পর্যন্ত তাদের সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চলিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন ।

ওদিকে সদ্য নোবেল শান্তি পুরস্কার জয়ী তরুন সংগ্রামী পাকিস্তানের মালালা ইউসুফযাই আন্তর্জাতিক সমাজ ও পাকিস্তানের নেতৃবর্গের প্রতি ঐক্যবদ্ধভাবে সনত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানিয়েছেন । মালালার বক্তব্য এখনই ঐক্যবদ্ধ হওয়ার সময়, আমি আন্তর্জাতি সমাজ, পাকসি্তানের সকল রাজনৈতিক নেতা, সকল রাজনৈতিক দল এবং সবার প্রতি মিলিতভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। মালালা আবারও বলেছে সবাইকেই এটা নিশ্চিত করতে হবে যাতে সকল শিশু নিরাপদে ভালভাবে লেখাপড়া করার সুযোগ পায়।

প্রেসিডেন্ট ওবামা, জাতিসংঘ মহাসচিব, সবাই নিন্দা জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রী জন কেরী পাকিস্তানে প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন, আমেরিকার জনগনের পক্ষ থেকে পাকিস্তানের জনগনের প্রতি সমবেদনা । জানিয়েছেন। প্রতিরক্ষা, দফতর সকল পক্ষ থেকেই এখানে হোয়াইট হাউস থেকে মুখপাত্র Josh Earnest বলেন, নিষ্পাপ ছেলেমেয়দের একটি স্কুলের ওপর চড়াও হয়ে হামলা চালানোর সিদ্ধান্ত থেকেই চরমপন্থীরা যে ঠাণ্ডা মাথায় কি ধরণের কাজ করতে পারে সেটা বোঝা যায়।এই পরিস্থিতি ও প্রতিক্রিয়া নিয়ে শাফকাত মুনীর তাঁর মন্তব্য রেখেছেন এই অনুষ্ঠানে

XS
SM
MD
LG