অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার বিরোধী বিক্ষোভকারীরা বাহরাইনের কেন্দ্রস্থলে আবার সমবেত হয়েছে

  • Anis Ahmed

বাহরাইনের জনতা পার্ল স্কয়ারে প্রতিবাদ বিক্ষোভ করছেন ।

বাহরাইনের জনতা পার্ল স্কয়ারে প্রতিবাদ বিক্ষোভ করছেন ।

বাহরাইনে প্রত্যক্ষদর্শিরা বলছেন যে মানামার পার্ল স্কয়ার থেকে পুলিশ সরে গেলে হাজার হাজর সরকার বিরোধী বিক্ষোভকারী সেখানে আবার ফিরে আসছে। আজ কোন কোন বিক্ষোভকারী পাতাকা নেড়ে জয়ের শ্লোগান দেয়।

একজন বিক্ষোভকারী আলী আহমেদ তাঁর অনুভূতি এই ভাবে প্রকাশ করে

বলেন যে জীবনের ভয় তিনি করেন না । তিনি বলেন বাঁচলেও মুক্তি নিয়ে বাচবেন , মরলেও মুক্তির জন্যেই মরবো।

এ দিকে বাহরাইনের শাহজাদা শেইখ সালমান বিন হামাদ আল খলিফা বলেন যে সকল দলের মতামত শুনতে হলে শান্তির প্রয়োজন রয়েছে।

তবে এর জবাবে ওয়েফাক দলের একজন শীর্ষ সদস্য আব্দুল জলিল বলেন , তাঁর দল বিশ্বাস করে না যে সহযোগিতার জন্যে সরকারের অনুরোধে কোন আন্তরিকতা আছে:

জলিল বলেন যে আমরা আহ্বান শুনতে পাই কিন্তু বাস্তবেতো দেখি , তারা বুলেটের ভাষা প্রয়োগ করছে। আমরা জানিনা যে রাজকুমারের কাছে কোন রাজনৈতিক কার্ড আছে নাকি সামরিক বাহিনী বা পুলিশি কার্ড আছে।

ও দিকে হাসপাতাল কর্মি ও প্রত্যক্ষদর্শীর রিপোর্টের ওপর ভিত্তি করে হিউমান রাইটস ওয়াচ বলছে যে সরকার বিরোধী আন্দোলনের সময়ে অন্তত ৮৪ জন প্রাণ হারিয়েছেন। তারা বলছে যে শুক্রবার বেনগাজিতে অন্তত ৩৫ জন বিক্ষোভকারীকে নিরাপত্তা বাহিনী হত্যা করেছে। লিবিয়া থেকে পাওয়া সংবাদে জানা গেছে যে সেখানে আজ ইন্টারনেটের লাইন বিচ্ছিন্ন করা হয়েছে।

ইয়েমেনের রাজধানী সানায় শনিবার এক সংঘর্ষে একজন বিক্ষোভকারী নিহত এবং পাঁচজন আহত হয়েছে।

বিক্ষোভকারীদের সঙ্গে সরকার পন্থিদের না কি দাঙ্গা পুলিশের সংঘাত হয়েছে সে নিয়ে পরস্পর বিরোধী খবর আসছে। নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতেই সাদা পোশাক পরা লোকজন বিক্ষোভকারীদের ওপর ঢিল পাটকেল ছুড়তে থাকে

জর্দানেও বিক্ষোভকারীরা মারমুখি হয়ে ওঠে এবং কমপক্ষে ৮ জন আহত হয়

ইরানে বিরোধী দলের ওয়বসাইটে বিরোধী নেতা মীর হোসেন মুসাওয়ী এবং মেহদি কারুভির প্রতি সমর্থন প্রকাশের এবং এ সপ্তার সরকার বিরোধী আন্দোলনের সময়ে যে দু জন নিহত হয়েছে তাদের উদ্দেশ্যে শোক প্রকাশের লক্ষে , দেশজুড়ে রোববার আরও সমাবেশ করার আহ্বান জানানো হয়েছে।

XS
SM
MD
LG