অ্যাকসেসিবিলিটি লিংক

পুলিশ বেলজিয়াম , জার্মানী এবং পশ্চিম ইউরোপে নিরাপত্তা ব্যবস্থা জোরালো করেছে


ইউরোপ জুড়ে সন্দেহভাজন ইসলামি সন্ত্রাসীদের অভিযানের পর পুলিশ বেলজিয়াম , জার্মানী এবং পশ্চিম ইউরোপে নিরাপত্তা ব্যবস্থা জোরালো করেছে।

হাজার হাজার পুলিশ গোটা বেলজিয়ামে ছড়িয়ে পড়েছে এবং তারা বন্দরনগরী অ্যান্টওয়ার্পে ইহুদি এলাকার সেই সব ভবন পাহারা দিচ্ছে যেগুলো সন্ত্রাসীদের সম্ভাব্য লক্ষবস্তু হতে পারে। সৈন্যরা ইহুদিদের জাদুঘরসহ রাজধানী ব্রাসেলস এ বিভিন্ন স্থাপনা পাহারা দিচ্ছে।

বেলজিয়াম তার সন্ত্রাস বিরোধী সতর্কতার মাত্রা তিন নম্বরে উন্নীত করেছে যা কীনা দ্বিতীয় সর্বোচ্চ সন্ত্রাসের মাত্রা।

জার্মানিতে পরিবহন ব্যবস্থার নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে।

যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন বলছে যে ইসলামি উগ্রপন্থিদের আক্রমণ প্রতিহত করতে এবং সহিংস উগ্রবাদ মোকাবিলা করতে তারা একত্রে কাজ করে যাবে। এদিকে গোটা ইউরোপ জুড়ে পুলিশ সন্দেহভাজন সন্ত্রাসীদের গ্রেপ্তার করা অব্যাহত রেখেছে।

ওয়াশিংটনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে যুক্তরাষ্ট্র সন্ত্রাসী হুমকির বিরুদ্ধে নির্দ্ধিধায় ফ্রান্স এবং তার সকল সহযোগীদের সঙ্গে দাঁড়াবে । তিনি আরও বলেন যে ফ্রান্স যাতে গত সপ্তার সন্ত্রাসী আক্রমণে ন্যায় বিচার পায় সে জন্যে যুক্তরাষ্ট্র তাকে সাহায্য করবে

প্রেসিডেন্ট ওবামা বলেন স্বাভাবিক ভাবে আমাদের আলোচনায় অনেকটাই আলোকপাত করা হয় সন্ত্রাসবাদের হুমিকর ওপর এবং প্যারিসে নৃশংস আক্রমণ আর বেলজিয়াম থেকে আসা সংবাদের প্রেক্ষাপটে আমরা কেবল ফরাসি বন্ধুদের সঙ্গেই নয় , আমাদের সকল সহযোগীর সঙ্গে নির্দ্বিধায় একাত্ম ঘোষণা করছি।

মি ক্যামেরন বলেন যে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন উভয়ই যে সব লোক তাঁর কথায় , আমাদের ক্ষত করতে চায় তাদের কাছ থেকে হুমকির সম্মুখীন। তিনি বলেন যে ইসলামি উগ্রপন্থি যারা পশ্চিমকে আক্রমণ করতে চায় তার এক ধরণের উন্মাদনাপূর্ণ বিষাক্ত আদর্শ অনুসরণ করছে।

সন্ত্রাসীদের অব্যাহত সন্ধানের সময়ে গতকাল শুক্রবার বেলজিয়াম , ফ্রান্স , জার্মানী এবং আইয়ারর‌্যান্ড থেকে ২৪ জনের ও বেশি সন্দেহভাজন সন্ত্রাসীকে আটক কা হয়। গোটা অঞ্চল থেকেজুড়ে সম্ভাব্য আক্রমণের জন্যে সতর্কাবস্থা অব্যাহত আছে।

XS
SM
MD
LG