অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা এশিয়া-প্রশান্ত মহাসাগর অন্তর্গত সমুদ্র পথের নিরাপত্তায় মদত দিতে প্রত্যয় ব্যক্ত করছেন


প্রেসিডেন্ট ওবামা এশিয়া-প্রশান্ত মহাসাগর বেষ্টনী অন্তর্গত মিত্র দেশসমুহের সমুদ্র পথের নিরাপত্তা জোরদার করতে তাদেরকে মদত দিতে প্রত্যয় ব্যক্ত করছেন-ফিলিপাইনের রাজধানী মানিলায় নেতৃবৃন্দের সঙ্গে তাঁর আলোচনাকালে।

ফিলিপীন নৌবাহিনীর রণতরী BRP Gregorio del Pilar পরিদর্শন শেষে ওবামা সমবেত রিপোর্টার ও রণতরীর নাবিকদের উদ্দেশ করে বলেন- ফিলিপিনের প্রতি যুক্তরাষ্ট্রের রয়েছে পরিপুর্ণ সহযোগীতা। এই সমুদ্রপথ এবং সমুদ্রপথের নৌ চলাচলের স্বাধীনতার প্রতি – এর নিরাপত্তার প্রতি আমাদের যে অভিন্ন-এককাট্রা দায়বদ্ধতা রয়েছে আমার এ সফরের মধ্যে দিয়ে সেটাই আবার নতুন করে গুরুত্ব পেলো।

হোয়াইট হাউস দু’বছর মেয়াদের ভেতর ২৫ কোটি ৯০ লক্ষ ডলারের নতুন আর্থিক সহায়তার কথা ঘোষনা করেছে – যার মধ্যে থেকে ফিলিপিন পাচ্ছে ৭ কোটি ৯০ লক্ষ ডলার-চার কোটি পাবে ভিয়েতনাম –ইন্দোনেশিয়া পাচ্ছে দু’ কোটি ১০ লক্ষ ডলার এবং দু’ কোটি ৫০ লক্ষ ডলার পাচ্ছে মালয়েশিয়া।

একই সঙ্গে যুক্তরাষ্ট্র একটি কোস্ট গার্ড কাটার নৌযান এবং একখানা গবেষনা তরীও হস্তান্তর করছে ফিলিপিনের জন্যে।

বেজিংয়ের তরফের আঞ্চলিক দাবি দাওয়া আশপাশের দেশগুলোর মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠার জন্ম দিয়েছে।একুশটি অর্থনীতির দেশের নেতৃবর্গ ও অন্যান্য রাষ্ট্র প্রধানেরা এ সপ্তাহেই Asia Pacific Economic Cooperation – APEC শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

চীন এই APEC-এর সদস্য না হলেও চীনের প্রেসিডেন্ট শি যিনপিংও ঐ সম্মেলন উপলক্ষেই এখন মানিলায় গিয়েছেন।

ওবামা প্রশাসন বলছে-আলোচনায় তাঁরা বানিজ্য বিষয়েই গুরুত্ব দেবেন- তবে,শুক্রবারের প্যারিস সন্ত্রাসী হামলার পর ইসলামিক স্টেইট জঙ্গীদের বিরুদ্ধে লড়ার বিষয়টিও গুরুত্বপুর্ন আলোচ্য রুপে উত্থাপিত হবে।

XS
SM
MD
LG