অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যাপল কর ফাঁকির অভিযোগে অভিযুক্ত


An Apple iPhone is pictured next to the logo of Apple in Bordeaux, southwestern France, Feb. 26, 2016.

An Apple iPhone is pictured next to the logo of Apple in Bordeaux, southwestern France, Feb. 26, 2016.

এজন্য অ্যাপলকে গুনতে হবে ১৩০০ কোটি ইউরো। ইউরোপীয় কমিশন (ইসি) এক তদন্তের পর আয়ারল্যান্ডকে এই অর্থ পরিশোধ করতে অ্যাপলকে নির্দেশ দিয়েছে। তদন্তে আয়ারল্যান্ডের সঙ্গে অ্যাপলের কর-সমঝোতার মধ্যে গড়মিল খুঁজে পায় ইসি। কমিশন রায় দিয়েছে, আয়ারল্যান্ড অ্যাপলকে যে কর সুবিধা দিয়েছে তা অবৈধ।
কমিশনার মারগ্রেথ ভেস্টাগের বলেছেন, কোন সদস্য রাষ্ট্র নিদৃষ্ট কোন প্রতিষ্ঠানকে কর সুবিধা দিতে পারে না। ইইউ স্টেট এইড নিয়মে এটা অবৈধ।
ইসির তদন্ত অনুযায়ী, আয়ারল্যান্ড দিয়ে ভার্চুয়াল ‘হেড অফিসে’ মুনাফা সরিয়েছে অ্যাপল। কথিত ওই ‘হেড অফিসের’ কোন কর্মী, কার্যালয় কিছুই নেই। ওই ‘হেড অফিসে’র অস্তিত্ব কেবল কাগজে-কলমে। কর সমঝোতা অনুযায়ী ১৯৯১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত অ্যাপলকে ‘হেড অফিসে’র নামে পণ্য বিক্রির সুযোগ করে দেয় আয়ারল্যান্ড।
আয়ারল্যান্ডের অর্থমন্ত্রী মাইকেল নুনান বলেছেন, ইসির রায়ের সঙ্গে তিনি জোরালোভাবে দ্বিমত পোষণ করেন। এ রায়ের বিরুদ্ধে আপিলের জন্য তিনি মন্ত্রীপরিষদের অনুমোদন চাইবেন বলেও জানান।
অ্যাপল বলেছে, তারা আপিল জয়ের বিষয়ে আশাবাদী। ইউরোপে বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি ক্ষেত্রে এ রায় গভীর ও ক্ষতিকর প্রভাব ফেলবে বলে উল্লেখ করেছে মার্কিন এই টেক জায়ান্ট।
লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG