অ্যাকসেসিবিলিটি লিংক

শ্বাসরুদ্ধকর বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনা ও বেলজিয়ামের বিজয়


মঙ্গলবার বিশ্ব কাপ ফুটবলের নক আউট পর্বের দুটি খেলাই ছিলো উত্তেজনাকর । আর্জেন্টিনা এবং বেলজিয়াম অতিরিক্ত সময়ের খেলায় জয় লাভ করে কোয়ার্টার ফাইনালে উঠেছে।

ব্রাজিলের সাও পাওলোতে আর্জেনিটনা খেলার ১১৮তম মিনিটে সুইজারল্যান্ডকে ১-০ গোলে পরাজত করে। সুপারস্টার লাইনেল মেসি গোল বক্সের ডানে আঙ্গেল দি মারিয়াকে পাস দেন এবং মারিয়া বাম কোন দিয়ে বল নেটে ঢুকিয়ে দেন।

খেলার শেষের দিকে সুইজারল্যান্ড ফ্রি কিকের সুযোগ পেয়েছিল কিন্তু আর্জেন্টিনার দূর্ভেদ্য দেওয়াল তা আটকে দেয়।

অন্যদিকে ব্রাজিলের সালভাদর শহরে বেলজিয়াম অতিরিক্ত সময়ে ২-০ গোলে এগিয়ে যায় , যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত একটি গোল পরিশোধ করে , তবে ২-১ গোলে এ খেলায় বেলজিয়াম যুক্তরাষ্ট্রকে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে ওঠে।

অতিরিক্ত সময়ের তিন মিনিটে বদলী খেলোয়াড় রোমে লুকাকু’র একটি পাসে কেভিন ডি ব্রুইন যুক্তরাষ্ট্রের গোল রক্ষক টিম হাওয়ার্ডকে পরাস্ত করে প্রথম গোলটি দেয়। টিম হাওয়ার্ড অবশ্য ১৬ বার গোল ঠেকিয়ে বিশ্ব কাপের ইতিহাসে একজন শ্রেষ্ঠ গোল রক্ষক হয়ে রইলেন।

কয়েক মিনিট পরে ডি ব্রুইন লুকাকুকে একটি পাস দেন এবং লুকাকু গোল করেন। এতে বেলজিয়াম ২-০ গোলে এগিয়ে যায়। যুক্তরাষ্ট্রের ফরওয়ার্ড খেলোয়ার জুলিয়ান গ্রীন ১০৭ মিনিটের সময়ে একটি গোল করেন । মাত্র ১৯ বছর বয়সে এই আমেরিকান ফুটবলার বিশ্বকাপে অন্যতম অল্প বয়স্ক খেলৌযাড় হিসেবে গোল করলেন। শেষ পর্যন্ত খেলাটিতে অবশ্য বেলজিয়াম ২-১ গোলে জয়লাভ করে।

কোয়ার্টার ফাইনালে এখন বেলজিয়াম ও আর্জেন্টিনা পরস্পরের মুখোমুখি হচ্ছে।

XS
SM
MD
LG