অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রায়ান ক্রকার রাষ্ট্রদূতের পদ থেকে সরে যাচ্ছেন


আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রায়ান ক্রকার সামনের মাসগুলোয় রাষ্ট্রদূতের পদ থেকে সরে যাচ্ছেন বলে ধারনা করা হচ্ছে । অথচ এ সময়টিতেই যুক্তরাষ্ট্র এবং নেটো অন্তর্গত তার মিত্রেরা ব্যয়বহূল একটা যুদ্ধ হতে বেরিয়ে আসবার লক্ষে কাজ করে চলেছে ।

এ ঘোষনা শোনা গিয়েছে মঙ্গলবারেই – যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বারাক ওবামা শিকাগোয় নেটো শীর্ষ সম্মেলনের সমাপনী টানবার পরের দিন । আফগানিস্তানে মিত্র জোটের ভূমিকা কি হবে তারই পরিস্কার একটা পথচিত্র রচনার মধ্যে দিয়ে সম্মেলন শেষ হয় বলে শোনা যাচ্ছে । তবে প্রবীন-অভিজ্ঞ এ কূচনীতিক কেন রাষ্ট্রদূতের পদ থেকে সরে যাচ্ছেন তাত্ক্ষনিকভাবে সেটা বোঝা যাচ্ছেনা ।

মি:ওবামা বলেন – নেটো সদস্যবর্গ আফগানিস্তানে যুদ্ধের সমাপনী টানা বিষয়ে এবং ২ হাজার ১৪ সাল নাগাদ দেশটির নিরাপত্তা ব্যবস্থার দায় দায়িত্ব আফগানিস্তানের হাতে অর্পন করা সম্পর্কীত পরিকল্পনার ব্যাপারে এককাট্রা রয়েছে । মি:ওবামা বলেন – নেটোর সরবরাহ যানবহরের জন্যে পাকিস্তানী সীমান্ত উন্মুক্ত করা সম্পর্কীত আলোচনায় যুক্তরাষ্ট্র ও পাকিস্তান অক্লান্ত প্রয়াস চালিয়ে যাচ্ছে ।

সোমবারের নেটো সম্মেলন চলাকালেই , পৃথক আয়োজনে , আলাদা করে পাকিস্তানের প্রেসিডেন্ট আসীফ আলী যারদারীর সঙ্গে সংক্ষিপ্তভাবে কথা বলেন প্রেসিডেন্ট ওবামা ।

XS
SM
MD
LG