অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান পরীক্ষামূলক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে


ইরান পরীক্ষামূলক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে

ইরান পরীক্ষামূলক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে

ইরান বলেছে যে তারা গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালীর কাছে ভুমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলেছে যে ক্ষেপনাস্ত্রটি এমন সব প্রযুক্তিতে সজ্জিত ছিল যার ফলে সেটি রাডারকে ফাকি দিতে পারতো।

এই পরীক্ষা ছিল ইরানের দশ দিন ব্যাপী নৌ মহড়ার অংশ , যেটি শেষ হবে সোমবার।

গতকালই ইরান , সে দেশের বিতর্কিত পারমানবিক কর্মসূচি নিয়ে নতুন দফা আলোচনার প্রস্তাব দিয়েছে এবং দূর পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা বিলম্বিত করেছে যা কীনা আগে তারা বলেছিল শনিবার পরীক্ষা করা হবে। রাষ্ট্রপরিচালিত ইরনা বার্তা সংস্থা্ , ইরানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সাইদ জালিলিকে উদ্ধৃত করে বলেছে যে তিনি পি ফাইভ প।লাস ওয়ান বলে পরিচিতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫ টি স্থায়ী সদস্য এবং জার্মানিকে আলোচনায় ফিরে আসতে আহ্বান জানিয়েছেন। সংবাদ সংস্থাটি বলছে যে জার্মানিতে ইরানি রাষ্ট্রদূত আলী রেজা শাহ আতহার এই প্রস্তাবটি ইউরোপীয় ইউনিয়নে পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাশটানের কাছে উত্থাপন করবেন।

P5+1 গত জানুয়ারী মাসে ইরানে বৈঠক করেছে তবে এই সব আলোচনা কোন সমঝোতা ছাড়াই শেষ হয়ে যায়। সেই সময়ে জালিলি বলেছিলেন যে ইরান ইউরোনিয়াম পরিশোধন সহ পারমানবিক প্রযুক্তি আহরণ করতে তার অধিকার বহালা রাখবে।

নতুন এই কুটনৈতিক প্রচেষ্টার আগে পশ্চিম যদি ইরানের তেল রপ্তানীর ওপর নিষেধাজ্ঞা জারি করে তা হলে ইরানীরা হরমুজ প্রণালী বন্ধ করার হুমকি দেয়। এর বিপরীতে যুক্তরাষ্ট্র বলে যে তারা হরমুজ প্রণালী উন্মুক্ত রাখবে।

ইরান দূর পাল্লার ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ঘোষণা থেকে ও পিছিয়ে এসছে । এ দিকে আরব সংবাদ মাধ্যমগুলি এরকম আভাষ দিচ্ছে যে যুক্তরাষ্ট্রের বিমান বাহী জাহাজ John C. Stennis বর্তমানে পারস্য উপসাগরে প্রবেশ করেছে এবং দূর থেকে ইরানী মহড়ার দিকে নজর রাখছে। হরমুজ প্রণালী হচ্ছে আন্তর্জাতিক জলপথ এবং এটি বন্ধ করা হবে যুদ্ধ ঘোষণার শামিল।

XS
SM
MD
LG