অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক অগ্রগতির পাশাপাশি ইরান ক্ষেপনাস্ত্র পরীক্ষার কথা ঘোষণা করেছে


পারমানবিক অগ্রগতির পাশাপাশি ইরান ক্ষেপনাস্ত্র পরীক্ষার কথা ঘোষণা করেছে

পারমানবিক অগ্রগতির পাশাপাশি ইরান ক্ষেপনাস্ত্র পরীক্ষার কথা ঘোষণা করেছে

ইরান বলছে যে তারা সফল ভাবে একটি ক্রজ ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে । এর আগের দিনই তারা আরেকটি ক্ষেপনাস্ত্র পরীক্ষা এবং পারমানবিক কর্মসূচির ব্যাপারে নতুন কিছু অগ্রগতির কথা ঘোষণা করে।

রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম , তাদের নৌ মহড়ার শেষ দিন আজ ভুমি থেকে সমুদ্রগামি ক্রুজ ক্ষেপনাস্ত্র পরীক্ষার কথা জানিয়েছে। ইরান বলেছে যে এই মহড়ার মধ্যে আরও ছিল গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালীর কাছে পরীক্ষামূলক ভাবে ভূমি থেকে আকাশে নিক্ষেপ যোগ্য মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র। ইরান আরও বলেছে যে রোববার তারা পরমানবিক চুল্লিতে ব্যবহারযোগ্য জ্বালানী রড পরীক্ষা করেছে।

ইরানি টেলিভিশন বলেছে যে প্রাকৃতিক ইউরেনিয়াম সমৃদ্ধ , এই রড ইরানে তৈরি করা হয় এবং তা তেহরানে একটি গবেষনামূলক চুল্লির ভেতরে প্রবেশ করানো হয়।

ক্যালিফোর্নিয়ার মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক স্টিফেন জিউন্স ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে এই সব পদক্ষেপ নিরাপত্তার উপর বড় রকমের কোন হুমকি নির্দেশ করে না এবং পারমানবিক অস্ত্র উৎপাদনে ইরানকে এখন ও অনেক দূর যেতে হবে। তিনি বলেন যে সত্যি হোক বা নাই-ই হোক , নিরাপত্তা দৃষ্টি কোণ থেকে এটা তেমন গুরুত্বপূর্ণ নয় কারণ ইউরেনিয়ামের কনসেনট্রেশান নিয়ে যে আমরা কথা বলছি , সেই বিষয়টি পারমানবিক অস্ত্র তৈরির প্রয়োজনের চেয়ে অনেক কম। এ ব্যাপারে ইরানের অগ্রগতি খুবই সামান্য এবং অত্যন্ত ধীর গতিতে সেটা চলছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন উভয়ই বলছে যে ইরান গোপনে পারমানবিক অস্ত্র তৈরির চেষ্টা করছে । ইরান বলছে যে তারা পারমানবিক আকাঙ্খাটি সম্পুর্ণ শান্তিপূর্ণ।

XS
SM
MD
LG