অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবে কর্মরত বাংলাদেশীদের সমস্যার কথা তুলে ধরলেন ফকরুল বাশার মাসুম

  • আনিস আহমেদ

সৌদি আরবে কর্মরত বাংলাদেশীদের সমস্যার কথা তুলে ধরলেন ফকরুল বাশার মাসুম

সৌদি আরবে কর্মরত বাংলাদেশীদের সমস্যার কথা তুলে ধরলেন ফকরুল বাশার মাসুম

সৌদি আরবে দীর্ঘ ২৬ বছর ধরে কাজ করছেন ফখরুল বাশার মাসুম । তিনি বর্তমানে সেখানে একটি টেলিযোগাযোগ কোম্পানিতে প্রজেক্ট ম্যানেজার পদে কাজ করছেন। ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত বেতার সাক্ষাৎকারে তিনি সৌদি আরবে বাংলাদেশীদের কাজ করা এবং কিছু কিছু সমস্যার কথা তুলে ধরেন। তিনি বলেন যে নব্বইয়ের দশক থেকে সেখানে বাংলাদেশীরা তাদের গুরুত্ব হারিয়েছে , সৌদি জনগণের চোখে , সম্ভবত সরকারের কাছেও । এর কারণ সম্পর্কে জনাব বাশার বলেন যে বাংলাদেশী রাজনীতিকে কেন্দ্র করে দল –উপদল , সংঘাত সংঘর্ষ সৌদিদের চোখে বাংলাদেশীদের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে।

তিনি সৌদি আরবে প্রবাসী বাংলাদেশীদের একটি বিশেষ সমস্যা সম্পর্কেও বিস্তারিত আলোকপাত করেন। তিনি বলেন যে স্পন্সররা সরকারকে দেয় আবশ্যিক সামাজিক বীমার প্রিমিয়াম ফাঁকি দেয়ায় , সেই অপরিশোধ্য প্রিমিয়ামের কারণে বাংলাদেশীরা সমস্যার সম্মুখীন হচেছন। কোন কোন স্পন্সর বছরের পর বছর প্রিমিয়াম পরিশোধ না করায় সৌদি সরকার তাদের কালো তালিকাভূক্ত করেছে কিন্তু এর ফলে ঐ সব স্পন্সরদের অধীনে বাংলাদেশ থেকে আসা প্রায় বারো হাজার লোক বিপদগ্রস্ত হয়েছেন। তাদের এক্সিট, রি-এন্ট্রি , আকামা নবায়ন সম্ভব হচ্ছে না এমন কী তারা সৌদি আরব ছেড়ে ও যেতে পারছেন না । প্রকারন্তরে এসব বাংলাদেশী গৃহবন্দী অবস্থা কাটাচ্ছে।

তিনি বলেন যে এ সব ব্যাপারে বাংলাদেশ সরকারকে আরো অনেক বেশি উদ্যোগি হতে হবে এবং সৌদি সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে নিস্পত্তি করতে হবে।

XS
SM
MD
LG