অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় সংঘাত অব্যাহত , বাংলাদেশিদের প্রত্যাবর্তন চলছে


লিবিয়ার সরকারের প্রতি অনুগত সৈন্যরা ত্রিপোলিতে টহল দিচ্ছে।

লিবিয়ার সরকারের প্রতি অনুগত সৈন্যরা ত্রিপোলিতে টহল দিচ্ছে।

লিবিয়ায় , বিরোধী দলীয় সংগ্রামিরা বলছেন রাজধানী ত্রিপোলির পশ্চিম প্রান্তবর্তী শহর জাউইয়ার ওপর সরকারী বাহিনির একটি হামলা অভিযান তারা প্রতিহত করেছেন । লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফি তাঁর ৪২ বছরের শাসনের বিরূদ্ধে পরিচালিত গণ-অভ্যুত্থান রোখবার চেষ্টা চালিয়ে যাচ্ছেন । জাওইয়া শহরের জনৈক বিরোধী সংগ্রামী নেতা ভয়েস অফ অ্যামেরিকাকে জানান – গাদ্দাফি সমর্থক বাহিনীর সৈন্য ও ট্যাঙ্ক সোমবার দিনের শেষ ভাগে শহরটিতে ঢোকবার চেষ্টা করেছিলো কিন্তু সরকার বিরোধীরা তাদেরকে প্রতিহত করে । হামলাকারীদের পক্ষের বেশ কিছু লোক নিহত হয়েছে এবং বাদবাকিরা পিছটান দিয়েছে । ঐ ব্যক্তি বলেন, প্রতিবাদিদের হাতে অস্ত্র সরঞ্জাম রয়েছে হাতে গোনা সংখ্যার এবং তারা শুধু একা একাই গাদ্দাফীকে গদিচ্যুত ক’রতে পারবেন না ।

ইতিমধ্যে লিবিয়া সরকারের বাহিনী পশ্চিম প্রান্তের মিসরাতা শহরের উপকন্ঠেও সমবেত হয়েছিলো , জনসংখ্যার পরিমাপে ঐ তৃতীয় বৃহত্তম শহরটি পূনর্দখলের চেষ্টায় ।

অন্যদিকে পূব প্রান্তে লিবিয়ার জঙ্গী বিমান বহর বেনগাজির ওপর বোমা হামলা চালানোর উদ্যোগ নেয় কিন্তু দ্বিতীয় বৃহত্তম শহরটির নিয়ন্ত্রণ রয়েছে যাদের হাতে সেই বিরোধী প্রতিবাদীরা বিমান বিধ্বংসি কামান দেগে তাদেরকে বিতাড়িত করে। এর পর ঐ বিমান বহর পুব প্রান্তের আজদাবিয়া শহরের একটি অস্ত্র গুদামের ওপর বোমা মেরেছে ।

ইতিমধ্যে সারা বিশ্ব জুড়ে মোয়াম্মার গাদ্দাফির বিরূদ্ধে চাপ প্রয়োগ অব্যাহত রয়েছে ।

যুক্তরাষ্ট্র বলছে, মুয়াম্মার গাদ্দাফির ওপর অর্থনৈতিক ও রাজনৈতিক চাপ অব্যাহত রইবে । পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন বলেন, নিজ জনগণের বিরূদ্ধে কর্নেল গাদ্দাফির নৃশংসতা চলতে পারেনা তিনি বলেন আন্তর্জাতিক কণ্ঠ এখনসম্মিলিতভাবে সোচ্চার ।

ফ্রান্সের পররাষ্ট্র দফতরের জনৈক মূখপাত্র বলেন যে গাদ্দাফির এহেন অবস্থান আচরণ ফ্রান্সে ত্রাস সঞ্চারিত করেছে এবং বলেন যে এ রকম পরিস্থিতি গ্রহনযোগ্য নয়

ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক বিষয়াবলির প্রধান ক্যাথরীন এ্যাশটন বলেন – সহিংসতা ও অবদমন অবশ্যই থামাতে হবে এবং তিনি এর জন্যে দায়িদের জবাবদিহিতার আহ্বান জানিয়েছেন ।

ওদিকে লাতিন আমেরিকা থেকে ভেনেজুয়েলার প্রেসিডেণ্ট উগো শাভেয মুয়াম্মার গাদ্দাফির প্রতি সমর্থন ব্যক্ত ক’রেছেন ।

এ দিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) র সহায়তায় আরও ৫২৬ জন বাংলাদেশিকে স্বদেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। আমির খসরুর প্রতিবেদন, ঢাকা থেকে

লিবিয়া থেকে সোমবার বাংলাদেশে ফিরে গেছেন সেখান কার একটি তেল কোম্পানীতে কর্মরত মোহাম্মদ সাদেক ।তিনি তাঁর দেশে প্রত্যাবর্তনের অভিজ্ঞতা এবং ত্রিপোলিতে ঠিক কি দেখে এসছেন সেটি বর্ণনা করেছেন, আমাদের ঢাকা সংবাদদাতা আমির খসরুর কাছে :

XS
SM
MD
LG