অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্স ও ব্রিটেনের কাছে তেল বিক্রি বন্ধ ঘোষণা করেছে ইরান


ফ্রান্স ও ব্রিটেনের কাছে তেল বিক্রি বন্ধ ঘোষণা করেছে ইরান

ফ্রান্স ও ব্রিটেনের কাছে তেল বিক্রি বন্ধ ঘোষণা করেছে ইরান

ইরান জানিয়েছে তারা ফ্রান্স এবং গ্রেট ব্রিটেনের কাছে অপরিশোধিত তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। ধারনা করা হচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের পর্যায়ক্রমে ইরানী তেলের ওপর নিষেধাজ্ঞার প্রত্যুত্তর হিসেবে তেহরান ঐ সিদ্ধান্ত নেয়।

ইরানের তেল মন্ত্রণালয় রবিবার জানায়, সকল ফরাসী ও বৃটিশ কোম্পানীর কাছে সব তেল রপ্তানী বন্ধ করে দেওয়া হয়েছে আর তেহরান নতুন খদ্দেরদের কাছে তাদের অপরিশোধিত তেল সরবরাহ করার পদক্ষেপ নিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন পহেলা জুলাই থকে ইরানের অপরিশোধিত তেল আমদানী বন্ধের কথা জানায়। এই নিষেধাজ্ঞা তেহরানের বিতর্কিত পারমানবিক কর্মসূচীর অর্থ জ়োগানো ব্যহত করার লক্ষ্যে পশ্চিমা দেশ গুলোর প্রচেষ্টার অংশ হিসেবেই নেওয়া হয়।

ওদিকে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা টম ডনিলান রবিবার ইস্রাইলী প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেথানিয়াহুর সংগে সাক্ষাৎ করছেন। তেহরানের পারমানবিক কর্মসূচী নিয়ে ইস্রাইল ও ইরানের মধ্যে উত্তেজনা ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে।

এর আগে আমেরিকার জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্টিন ডেম্পসী বলেন, ইরানের পারমানবিক স্থাপনাগুলির ওপর ইস্রাইলী আক্রমন বিচক্ষনতার পরিচায়ক হবেনা। রবিবার বার্তা সংস্থা সি এন এনকে দেওয়া এক সাক্ষাৎকারে জেনারেল ডেম্পসী বলেন, সামরিক আক্রমন অস্থিতিশীলতা সৃষ্টি করবে আর তা ইস্রাইলের সুদূর প্রসারী লক্ষ্য অর্জনে সহায়তা করবেনা।

মিষ্টার ডনিলানের আগে আরো কয়েকজন আমেরিকান কর্মকর্তা ইরান বিষয় নিয়ে ইস্রাইলী নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করেন।

XS
SM
MD
LG