অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের পরমাণু পরিদর্শকরা আবারও ইরানে


জাতিসংঘের পরমাণু পরিদর্শকরা আবারও ইরানে

জাতিসংঘের পরমাণু পরিদর্শকরা আবারও ইরানে

জাতিসংঘের শীর্ষ পারমানবিক পরিদর্শকরা ইরানের বিতর্কিত পারমানবিক কর্মসূচি নিয়ে আলাপ আলোচনার জন্যে দু দিনের সফরের তেহরানে গিয়ে পৌছেছেন । তিন সপ্তার মধ্যে এটি হচ্ছে জাতিসংঘের তরফে দ্বিতীয় সফর।

ইরানের রাষ্ট্রীয় বেতার সোমবার বলেছে যে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার ঐ প্রতিনিধিদল পারচিন কমপ্লেকস এ ইরানের শীর্ষ বিজ্ঞানিদের সঙ্গে দেখা করবেন বলে আশা করছেন। ঐ কমপ্লেক্সটি হচ্ছে তেহরানের অদূরে ইরানের সামরিক ঘাটি এবং প্রথাসম্মত অস্ত্র নির্মাণ স্থাপনা।

সন্দেহ করা হচ্ছে যে সেখানে ইরানের পারমানবিক কর্মসূচির জন্যে মাটির তলায় গোপন ব্যবস্থা রয়েছে। ইরান অবশ্য এই দাবি অস্বীকার করেছে। তারা বলছে যে ইরানের পারমানবিক প্রয়াস শান্তিপূর্ণ বিষয়।

IAEA এর ঐ দলটির নের্তৃত্ব দিচ্ছেন পারমানবিক বিষয়ে মূখ্য পরিদর্শক Herman Nackaerts,

তিনি বলছেন যে তাঁর অগ্রাধিকার হচ্ছে ইরানের পারমানবিক কর্মসূচির সামরিক দিকটি। তিনি আরও বলেন যে তাদের প্রতিনিধিদল দু দিনের এই আলোচনা থেকে বস্তুনিষ্ঠ ফলাফল চায় তবে হুশিয়ার করে দেন যে , যে কোন অগ্রগতি সমঙ সাপেক্ষ হতে পারে।

জাতিসংঘের পরিদর্শকরা চাইছেন যে আই এ ই এ ‘র সাম্প্রতিক এক রিপোর্টে যে দেখা গেছে যে ইরান পারমানবিক অস্ত্রের নকশার ওপর কাজ করছে , সেটি যেন ইরান ব্যাখ্যা করে। ইরান বলছে যে ঐ রিপোর্টটি ভুয়া খবরের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

XS
SM
MD
LG