অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান সেনা পোশাক পরা বন্দুক ধারীর হাতে জোট সৈন্য নিহত


আফগান সেনা পোশাক পরা বন্দুক ধারীর হাতে জোট সৈন্য নিহত

আফগান সেনা পোশাক পরা বন্দুক ধারীর হাতে জোট সৈন্য নিহত

নেটো কর্মকর্তারা বলছেন যে আফগান সেনাবাহিনীর পোশাক পরা এক ব্যক্তি , আফগানিস্তানের পূর্বাঞ্চলে জোট বাহিনীর দু জন সদস্যকে হত্যা করেছে। এ দিকে নেটোর স্থাপনায় কোরান পুড়ানোর বিরদ্ধে আজ তৃতীয় দিনের মতো প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে।

তাৎক্ষনিক ভাবে এটা অবশ্য বোঝা যায়নি যে নেটোর এই সব মৃত্যু দেশব্যপী বিক্ষোভের সঙ্গে সম্পর্কিত কী না। তবে এর আগে তালিবান এ রকম একটি বিবৃতি প্রকাশ করে যাতে মুসলমানদের পবিত্র গ্রন্থের অবমাননার বদলা নেয়ার জন্যে বিদেশি লক্ষস্থলগুলোর ওপর হামলা চালানোর জন্যে আফগানদের প্রতি আহ্বান জানানো হয়।

শত শত বিক্ষোভকারী পুর্বাঞ্চলের লাঘমান প্রদেশে যুক্তরাষ্ট্র পরিচালিত একটি ঘাটিতে আক্রমণ চালায় , সেখানে দেয়াল ভেঙ্গে প্রবেশ করে এবং পাথর নিক্ষেপ করে। উত্তরের বাঘলান প্রদেশে কর্মকর্তারা বলেছেন যে বন্দুকের আঘাতে একজন বিক্ষোভকারী নিহত হয় এবং অন্তত দু জন পুলিশ কর্মকর্তা আহত হন।

এরই মধ্যে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের দপ্তর জানিয়েছে যে তারা ঐ গটনায় ক্ষমা চেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে চিঠি পেয়েছেন।

ঐ চিঠিতে ওবামা গভীল দুঃখ প্রকাশ করেছেন এবং আন্তরিক ভাবে ক্ষমা চেয়েছেন। তিনি লিখেছেন যে এই ভুলটি ছিল অনিচ্ছাকৃত এবং এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে এবং যারা এর জন্যে দায়ি তাদের জবাবদিহি নিশ্চিত করতে কর্মকর্তারা উপযুক্ত ব্যবস্থা নেবেন।

বুধবার প্রেসিডেন্ট কারজাই শান্ত থাকার আবেদন জানিয়ে বলেন যে নাগরিকদের প্রতিবাদ জানানোর অধিকার আছে কিন্তু তাদের সহিংস হয়ে ওঠা উচিৎ নয়। মঙ্গলবার থেকে এই বিক্ষোভে আফগান নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১১ জন প্রাণ হারিয়েছে।

XS
SM
MD
LG