অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আরও হতাহতের ঘটনা ; নতুন সংবিধানের ওপর ভোট গ্রহণ


সিরিয়ায় আরও হতাহতের ঘটনা ; নতুন সংবিধানের ওপর ভোট গ্রহণ

সিরিয়ায় আরও হতাহতের ঘটনা ; নতুন সংবিধানের ওপর ভোট গ্রহণ

রোববার সিরিয়ায় নতুন খসড়া সংবিধানের ওপর ভোটগ্রহণর সময়ে কমপক্ষে ৩‌১ জন সামরিক ও অসামরিক লোক নিহত হয়। বিরোধীরা এই ভোট বর্জন করার আহ্বান জানিয়েছে। এই প্রস্তাবিত সংবিধান সিরিয়ায় কয়েক দশক ধরে চলে আসা ক্ষমতাসীন বাথ পার্টির ক্ষমতার অবসান ঘটাতে পারে।

এই নতুন খসড়ায় সিরিয়ায় বহু দলীয় শাসন ব্যবস্থা স্থাপিত হবে। দেশটি ১৯৬৩ সাল থেকে বাথ পার্টি শাসন চালিয়ে আসছে তবে প্রেসিডেন্ট বাশার আল আসাদের হাতেই প্রধানত এই ক্ষমতা রয়ে গেছে।

বিরোধীরা বলছে যে এই প্রস্তাবিত পরিবর্তনগুলি লোক দেখানো এবং কেবল মাত্র মি আসাদের ক্ষমতা থেকে সরে দাড়ানোটাই দরকার। প্রধান দুটি বিরোধী গোষ্ঠি দ্য সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল এবং ন্যাশনাল কো অর্ডিনেশান কাউন্সি ল ফর ডেমক্র্যাটিক চেঞ্জেস এই নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছে।

রোববার ভোট গ্রহণের সময়ে বিক্ষোভের সুতিকাগার হমস এ অব্যাহত বোমা বর্ষণের কারণে ন জন অসামরিক লোক নিহত হয়েছে। অন্যদিকে ঐ শহরে বিদ্রোহী যোদ্ধারা চারজন সৈন্যকে হত্যা করেছে। ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights বলছে যে ভোটাভুটি চলার সময়ে সিরিয়ার অন্যত্র আটজন অসামরিক লোক এবং ১০ জন নিরাপত্তা ব্যক্তি নিহত হয়।

হমস এর মতো এলাকা , যেখানে সরকারের গোলা বর্ষণে শত শত লোক নিহত হয়েছে কিংবা বিদ্রোহীদের শক্ত ঘাটিঁ উত্তর পশ্চিমাঞ্চলের ইদলিব কিংবা দক্ষিণের দারা অঞ্চলে ভোট দাতাদের সংখ্যা হবে নাম মাত্র। হমস এর সকিোয় কর্মীরা বলছেন যে মনে হচ্ছে না সেখানে কোন ভোট নেয়া চলছে এবং ইন্টারনেটের ভিডিওতে দেখা গেছে যে কেউ কেউ ব্যালট পত্র , আবর্জনার স্তূপে ফেলে দিচ্ছে।

সিরিয়ার প্রাদেশিক শহরগুলিতে সহিংসতা সত্বেও , অপেক্ষা কৃত শান্ত এলাকায় সংবিধান বিষয়ে ভোট গ্রহণ করা হয়েছে। রাজধানী দামেস্ক এ , যেখানে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি ধর্মীয় সংখ্যালঘু এবং ব্যবসায়ী শ্রেণীর সমর্থন রয়েছে , সেখানেই অনেকেই ভোট দিতে আগ্রহ প্রকাশ করেছেন।

XS
SM
MD
LG