অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় “নো ফ্লাই জোন” একটি বড় রকমের অভিযান :রবার্ট গেইটস


লিবিয়ায় “নো ফ্লাই জোন” একটি বড় রকমের অভিযান :রবার্ট গেইটস

লিবিয়ায় “নো ফ্লাই জোন” একটি বড় রকমের অভিযান :রবার্ট গেইটস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেইটস লিবিয়ায় একটি নো ফ্লাই জোন প্রতিষ্ঠা করাটাকে “ বাজে কথা বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে এ ধরণের তৎপরতোর জন্যে প্রয়োজন সামরিক আগাত হানা।

আজ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেইটস কংগ্রেস কমিটির কাছে বক্তব্য রাখার সময়ে বলেন যে লিবিয়ায় এ রকম একটি আকাশ সীমা স্থাপন করা যেখানে যুক্তরাস্ট্রের বিমান নিরাপদে উড়তে পারবে , সে জন্যে প্রথমেই দরকার পড়বে লিবিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে নষ্ট করে দেওয়া। আর এটিকে তিনি একটি বড় দেশে বড় ধরণের অভিযান বলে বর্ণনা করেন।

হোয়াইট হাউজ বলছে যে তারা কোন বিকল্পই পরিহার করছে না। আজ মুখপাত্র জে কার্ণে সংবাদদাতাদের বলেন , “ নো ফ্লাই জোন এর ধারণাটা জটিল এ কথা বলার মানে এই নয় যে এটি আলোচ্যসূচির বাইরে। এ দিকে সেনেট সর্বসম্মতিক্রমে গতকালই এই প্রস্তাব গ্রহণ করে যেখানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে একটি নো ফ্লাই জোন সৃষ্টি করার বিসয়ীট বিবেচনা করতে বলা হয়েছে।

এ দিকে লিবিয়া থেকে ৫৫৮ বাংলাদেশি ঢাকা ফিরেছেন – এঁরা সবাই এসেছেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তত্বাবধানে – জানাচ্ছেন ঢাকা থেকে মতিয়ূর রহমান চৌধুরী ।

বাংলাদেশে রাজধানী ঢাকার অদূরে একটি গ্রামের প্রায় ২০০ জন লিবিয়া প্রবাসীদের কেউ এখন ও প্রত্যাবর্তন করতে পারেননি বলে , তাদের আত্মীয় স্বজনদের মধ্যে উদ্বেগ –উৎকন্ঠা দেখা দিয়েছে। এ সম্পর্কে আমাদের সংবাদদাতা আমির খসরু জানাচ্ছেন :

XS
SM
MD
LG