অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বিরোধীরা অবরুদ্ধ শক্ত ঘাটিঁ থেকে পিছিয়ে এসেছে


সিরিয়ার বিদ্রোহী যোদ্ধারা বলছে যে তারা হমস এর বাবা আমর এলাকায় দীর্ঘ দিন ধরে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সামরিক বাহিনীর সঙ্গে লড়াইয়ের পর এখন ঐ অবরুদ্ধ শহর থেকে বেরিয়ে এসছে।

নিজেদের বাবা আমর রিভুলিশানারী ব্রিগেডের সদস্য বলে অভিহিত করে বিদ্রোহীরা বলেছে যে তারা প্রায় চার হাজার অসামরিক লোককে বাঁচানোর জন্যেই ঐ এলাকা ত্যাগ করছে। তারা বলছে যে এই কৌশলগত প্রত্যাহার প্রমাণ করে সেখানকার অবনতিশীল মানবিক পরিস্থিতি কি মারাত্মক। এ দিকে সিরিয়ার সরকারী বাহিনী ঐ অঞ্চলে প্রবেশ করেছে এবং তাদের দমন অভিযান শুরু করেছে। লন্ডন ভিত্তিক সিরিয়ান অবজারভেটারী কাউন্সিল বলেছে যে আজ বাবা আমর এ ১৭ জনকে সরকারী বাহিনী হত্যা করেছে। এক বিবৃতিতে বাবা আমর এর বাশিন্দারা আন্তর্জাতিক রেডক্রসের কাছে মানবিক সাহায্য চেয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ , সিরিয়া সরকারের , তাদের কথায়, “ ব্যাপক ও পরিকল্পিত ভাবে মানবাধিকার লংঘনের” নিন্দে করেছে এবং সে দেশের মানবাধিকার পরিস্থিতি দিকে জরুরী ভাবে নজর দেয়ার কথা বলেছে।

আজ এক অধিবেশনে , পরিষদ এ ব্যাপারে একটি প্রস্তাব গ্রহণ করে যেখানে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে অবিলম্বে মানবাধিকার লংঘন এবং অসামরিক লোকজনের ওপর আক্রমণ বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। রাশিয়া , চীন ও কিউবা এর বিরুদ্ধে ভোট দেয়। ঐ পরিষদে যুক্তরাষ্ট্রের দূত Eileen Chamberlain Donahoe বলেন যে সিরিয়ার মানবিক সংকটের ব্যাপারে ব্যাপক আন্তর্জাতিক ঐকমত্য রয়েছে এবং ভোটে সে কথাই প্রতিধ্বনিত হয়েছে।

সিরিয়ার সর্বসাম্প্রতিক পরিস্থিতি নিয়ে শাগুফতাহ নাসরিন কুইন কথা বলেন বিশিষ্ট রাজনৈতিক ভাষ্যকার ও বিশ্লেষক ড সাঈদ ইফতেখার আহমেদের সঙ্গে

XS
SM
MD
LG