অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রক্রিয়ায় আইডেনটিটির ব্যাপারটা এবার গুরুত্বপূর্ণ : আলী রীয়াজ

  • আনিস আহমেদ

রিপাবলিকান পাটির প্রেসিডেন্ট পদপ্রার্থির মনোনয়ন প্রক্রিয়ায় আজ মঙ্গলবারের সুপার টিউজডেতে ৪১৯ জন ডেলিগেট সমন্বিত ১০টি অংগরাজ্যে প্রার্থি বাছাই হচ্ছে । যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির পলিটিক্স ও গভর্ণমেন্ট বিভাগের প্রধান , বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক আলী রীয়াজ মনে করেন যে চারজন প্রার্থি মিট রমনি , রিক স্যান্টোরাম , নিউট গিংগ্রিচ এবং রণ পলের মধ্যে এই প্রতিযোগিতায় এখনও ঠিক আঁচ-অনুমান করা সম্ভব নয় যে কোন প্রার্থির চূড়ান্ত ভাবে মনোনীত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চূড়ান্ত ভাবে মনোনয়ন পাবার জন্যে যে ১১৪৪ জন ডেলিগেটের সমর্থন প্রয়োজন রয়েছে তা থেকে অনেক দূরে রয়েছেন প্রার্থিরা। এ পর্যন্ত মিট রমনি ১৮০ টি ডেলিগেটের সমর্থন পেয়েছেন , তার নিকটতম প্রতিদ্বন্দ্বি রিক সান্টোরাম পেয়েছেন তা অর্ধেক সমর্থন , ৯০টি ।

অধ্যাপক রীয়াজ মনে করেন যে এপ্রিল নাগাদ এটা স্পষ্ট হবে না যে কে হবেন প্রেসিডেন্ট নির্বাচনে বারাক ওবামার যোগ্য প্রতিদ্বন্দ্বি। তবে তিনি মনে করেন যে রিপাবলিকানদের মধ্যে এবার প্রতিযোগিতা হবে রক্ষণশীল এবং অল্প রক্ষণশীলদের মধ্যে কারণ এবং এর ফলে রিপাবলিকান দলের বর্তমান প্রবণতা সম্পর্কে এক ধরণের দিকনির্দেশনা পাওয়া যাবে। এই নির্বাচনে অর্থনীতি ততটা নয় , যতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সামাজিক মূল্যবোধ । তিনি ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন এবং যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতিতে এর প্রভাব সম্পর্কে ও আলোকপাত করেন ।

XS
SM
MD
LG