অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে বিস্ফোরণে ছ জন ব্রিটিশ সৈন্য নিহত


দক্ষিণ আফগানিস্তোনে রাস্তায় পাতা বোমা একট সাজোয়া গাড়িতে আঘাত হানলে ছ জন ব্রিটিশ সৈন্য প্রাণ হারিয়েছে ।

গত সন্ধ্যায় ঐ সৈন্যরা হেলমান্দ প্রদেশের রাজধানী লাশকার গাহর কাছে টহল দেয়ার সময়ে বিস্ফোরণটি ঘটে। মৃতের সংখ্যা নিশ্চিত হলে এটি হবে ২০০৬ সালে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনার পর , আফগানিস্তানে ব্রিটিশ সৈন্যদের ওপর সব চেয়ে মারাত্মক আক্রমণ। সে বছর ঐ ঘটনায় ১৪ জন ব্রিটিশ সৈন্য নিহত হয়।

নেটো বলছে যে ঘরে তৈরি বিস্ফোরক দিয়ে এই আক্রমনের পর সৈন্যরা মারা যায় বলে মনে করা হচ্ছে। আফগান কর্মকর্তারা বলছে যে গাড়িটি একটি মাইনের সঙ্গে ধাক্কা খায়।

আজ বুধবার এই ঘটনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন শোক প্রকাশ করেন তবে বলেন যে ব্রিটেনের জাতীয় নিরাপত্তার জন্যে আফগানিস্তানের এই মিশন গুরুত্বপূর্ণ ।

তিনি বলেন যে দেশ এবং সংশ্লিষ্ট পরিবারদের জান্যেই এটি শোকের দিন। এটি স্মরণ করিয়ে দেয় আফগানিস্তানে আমাদের কাজের কী চওড়া মূল্য আমরা দিচ্ছি , আমাদের সৈন্যরা ত্যাগ স্বীকার করছে। তবে জাতীয় নিরাপত্তার জন্যে এটি গুরুত্বপূর্ণ । তিনি এ ও বলেন যে ক্রমশই এই নিরাপত্তার দায়িত্ব আফগান সৈন্যদের কাছে হস্তান্তরিত করা হচ্ছে।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রী ফিলিপ হ্যামন্ড ও এই আক্রমণের নিন্দে করেন এবং বলেন যে এটি আমাদের লক্ষচ্যুত হতে ব্যর্থ হয়েছে। আফগানিস্তানে ব্রিটেনের রাষ্ট্রদূত উইলিয়াম প্যাটে আফগান নিরাপত্তা বাহিনী গঠন এবং সে দেশে সুশাসন এবং উন্নয়ন জোরদার করতে সাহায্য করছে।

XS
SM
MD
LG