অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের মানবাধিকার প্রধান সিরিয়ার ত্রাণ কর্মিদের বিনা বাধায় তাদের কাজ চালিয়ে যাবার জন্যে তাঁর মিশনের প্রথম দিন বিধ্বস্ত হমস শহরে যাচ্ছেন।

জাতিসংঘের একজন মুখপাত্র বলেন ভ্যালেরি অ্যামোস আজ দামেস্কে পৌছে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। শুক্রবার পর্যন্ত তাঁর সেই দেশে থাকার কথা এবং তার সফরের একদিন পরই সেখানে যাবেন জাতিসংঘের সাবেক মহাসচিব কোফি আনান , যিনি সিরিয়ায় নতুন বিশেষ দূত। এদিকে যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে যে তারা সহিংসতা বন্ধের জন্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি নতুন প্রস্তাব উত্থাপন করার কথা ভাবছে। তুরস্কের নেতা অবিলম্বে সেখানে ত্রাণ পৌছুনোর উপর জোর দেন ।

প্রধানমন্ত্রী রেজেপ তাইয়েপ এরদোয়ান বলেন যে মানবিক সাহায্য প্রদানের পথ সিরিয়াকে সরাসরি খুলতে হবে এবং এ ব্যাপারে সিরিয়ার প্রশাসনের উপর চাপ বাড়াতে হবে যাতে সিরিয়ার জনগণকে সাহায্য দেওয়া সম্ভব হয়। কোন রকম সময়ের অপচয় না ঘটিয়ে আরব লীগের সিদ্ধান্ত সিরিঢাকে বাস্তবায়িত করতে হবে।

এরই মধ্যে স্পেন সিরিয়ায় তার দূতাবাস বন্ধ করে দিয়েছে , সিরিয়া সরকারের নির্মম অবদমনের প্রতিবাদে । ফ্রান্স , ব্রিটেন এবং যুক্ত রাষ্ট্র এরই মধ্যে দামেস্কে তাদের কুটনৈতিক তৎপরতা থামিয়ে দিয়েছে।

XS
SM
MD
LG