অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার সরকার এবং সক্রিয়বাদিরা বলছে যে সাম্প্রতিক দিনগুলিতে হমস এ বেশ অনেক অসামরিক লোকনিহত হয়েছে তবে উভয়পক্ষই এই মৃত্যুর দায় সম্পর্কে পরস্পর বিরোধী বক্তব্য রাখছে।

সক্রিয়বাদীরা বলছে যে মধ্যাঞ্চলের ঐ শহরটিতে অন্তত ৪৫ জন নারী ও শিশুর মৃতদেহ পাওয়া গেছে। তারা বলছে যে কোন কোন মৃতদেহ বিকৃত অবস্থায় পাওয়া যায় এবং নারীদেহে ধর্ষণের চিহ্ন রয়েছে। তারা সরকারী বাহিনীকে এই ধ্বংসযজ্ঞ চালানোর জন্যে দায়ি করছে।

সিরিয়ার কর্তৃপক্ষ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তবে রাষ্ট্রয়ি বার্তা সংস্থা সানা , অপহরণ , হত্যা এবং মৃতদেহ বিকৃত করার জন্যে তাদের কথায় , “ সন্ত্রাসী সশস্ত্র গোষ্ঠিগুলিকে দায়ি করেছে। নিরপেক্ষ কোন সুত্র থেকে এই হত্যাকান্ডেনর সত্যাসত্য যাচাই করা সম্ভব হয়নি। এর আগে জাতিসংঘের সাবেক মহাসচিব এবং সিরিয়ায় জাতিসংঘ ও আরব লীগের বর্তমান দূত কোফি আনান , প্রেসিডেন্ট আসাদের সঙ্গে দ্বিতীয় বৈঠকের পর বলেন যে শান্তি প্রক্রিয়ার মূল লক্ষের প্রতি আলোকপাত করা হয় এই আলোচনায় । অবিলম্বে হত্যা কান্ড বন্ধ করা , মানবিক সাহায্য দূর্গত এলাকায় পৌছানোর সুযোগ করে দেওয়া এবং রাজনৈতিক সংলাপ শুরু করা। তিনি বলেন যে সরকারকে পরিবর্তন ও সংস্কার মেনে নেয়ার জন্যে তিনি প্রেসিডেন্ট আসাদকে চাপ দেন।

XS
SM
MD
LG