অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোতে আজ এক বোমা বিস্ফোরিত হয়েছে। এর ঠিক একদিন আগেই রাজদঅনী দামেস্ক এ জোড়া বোমা বিস্ফোরণে ২৭ জন নিহত হয় এবং আহত হয় শ খানেকের ও বেশি লোক।

সিরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা বলছে যে আলেপ্পোতে রোববারের এই বিস্ফোরণের ঘটনাটি ঘটে দুটি ভবনের মাঝখানে। তারা বলছে যে এই আক্রমণের জন্যে তাদের কথায় সন্ত্রাসীরা দায়ী।সিরিয়ার সরকার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে এক বছর ধরে চলা আসা আন্দোলনের জন্যে সন্ত্রাসীদের দায়ী করে এসছে।

ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights বলছে যে একটি নিরাপত্তা ভবনের কাছে গাড়ি বোমার ঐ বিস্ফোরণে তিনজন নিহত হয়েছে এবং আহত হয়েছে পঁচিশ জন। ঘটনার বিস্তারিত নিরপেক্ষ কোন সুত্র থেকে নিশ্চিত করা যায়নি।

এ দিকে আরও রাজনৈতিক স্বাধীনতার দাবিতে দেশব্যাপী প্রতিবাদ বিক্ষোভের বর্ষপূর্তি উপলক্ষে দামেস্ক এর মদ্যাঞ্চলে শত শত সক্রিয়বাদিরা এক ব্যতিক্রমি মিছিলের জন্যে সমবেত হয় তবে সিরিয়ার নিরাপত্তা বাহিনী ঐ সমাবেশ ছত্রভঙ্গ করে দেয় এবং মোহাম্মাদ সাইদ এবং ফাইজ সারা সহ বিরোধীদের বেশ কয়েকজন পরিচিত নেতাদের আটক করে।

সিরিয়ার বিরোধী আন্দোলনকারীরা বলছেন যে সরকারী সৈন্যরা বিরোধীদের মূল কিছু জায়গা যেমন ইদলিব, দেইর আল জোর এবং দারায় প্রবিাদ বিক্ষোভ দমনের জন্যে অভিযান চালায়। তারা বলছেন যে দারা বিদ্রোহীরা একটি সেতু উড়িয়ে দেয় , যাতে করে সামরিক বাহিনী ঐ অঞ্চলে আরও সৈন্য মোতায়েনন করতে না পারে।

এ দিকে জাতিসংঘ সমর্থিত বিশেষজ্ঞরা , সিরিয়ায় আন্তর্জাতিক পর্যবেক্ষক মোতায়েনের ব্যাপারে সরকারের সঙ্গে আলোচনার জন্যে আগামীকাল সে দেশে যাবেন বলে কথা আছে। এই বিশেষজ্ঞরা জাতিসংঘ-আরবলীগের ডৌথ দূত কোফি আনানের নির্দেশে কাজ করবেন।

XS
SM
MD
LG