অ্যাকসেসিবিলিটি লিংক

দামেস্কের যে অভিজাত এলাকায় কুটনীতিক এবং শীর্ষ কর্মকর্তারা বসবাস করেন সেখানে সিরিয়ার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের প্রচন্ড সংঘর্ষ এবং বন্দুক লড়াই হয়েছে । এক বছর আগে দেশে প্রতিবাদ বিক্ষোভ শুরু হবার পর এটাই ছিল সব চেয়ে মারাত্মক সংঘাত।

ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights এর প্রধান রামি আব্দেল রহমান আজ বলেছেন যে মাজেহ এলাকায় ঐ লড়াইয়ে ১৮ জন সরকারী সৈন্য আহত হয়েছে। সংগঠনটি এই লড়াইকে বিদ্রোহ শুরু হবার পর দামেস্কের নিরাপত্তা কেন্দ্রের সব চেয়ে কাছে , সব চেয়ে সহিংস লড়াই বলে বর্ণনা করেছেন। রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সানা বলেছে যে সহিংসতা ছড়িয়ে পড়ে যখন নিরাপত্তা বাহিনী একটি অ্যাপার্টমানেট জোর করে প্রবেশ ক’রে, দু জন সন্ত্রাসীকে হত্যা এবং তৃতীয়জনকে আটক করেছে। । তারা বলছে যে । আপার্টমেন্টটিকে মাজেহর সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠির গোপন আস্তানা হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

বিদ্রোহী বাহিনী ফ্রি সিরিয়ান আর্মির একজন কর্মকর্তা আল হুররাহ টেলিভিশনকে বলছেন যে এ ধরণের অভিযান সরকারকে এই বার্তাই দিচ্ছে যে ফ্রি সিরিয়ান আর্মি দামেস্কের ভেতরেই তৎপর রয়েছে , তৎপর রয়েছে অন্যান্য শহরেও । অস্ত্রের ঘাটতির জন্যে এরা অবশ্য তৎপরতা খানিকটা কমিয়ে দিয়েছে।

এ দিকে আজ রয়টার খবর দিয়েছে যে ফ্রি সিরিয়ান আর্মির দখলে পুর্বাঞ্চলের দেই র আল জোর শহরে বহু সরকারী ট্যাঙ্ক প্রবেশ করেছে।

XS
SM
MD
LG