অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সিরিয়ার শান্তি পরিকল্পনা অনুমোদন করেছে


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ , সিরিয়ার এক বছর ব্যাপী গোলযোগ সমাপ্ত করার প্রচেষ্টায় জাতিসংঘ ও আরব লীগের দূত কোফি আনানের পরিকল্পনাকে সমর্থন করে একটি বিবৃতি গ্রহণ করেছে।

ঐ বিবৃতিতে বলা হয়েছে যে মি আনানের ছ দফা শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করা হলে সিরিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ নেওয়া হবে। ঐ পরিকল্পনায় অস্ত্র বিরতি, সরকার ও বিরোধীদের মধ্যে সংলাপ এবং মানবিক ত্রাণ সংস্থাগুলোকে সিরিয়ায় প্রবেশের অনুমতি দেওয়ার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদের এবারের সভাপতি রাষ্ট্র ব্রিটেনের দূত মার্ক লায়াল গ্র্যান্ট বলেন এর ফলে সিরিয়ার সরকার এবং সংশ্লিষ্টদের এই বার্তা দেয়া হয়েছে যে তাদের এ ব্যাপরে দ্রুত ও অবিলম্বে ব্যবস্থা নিতে হবে।

ভয়েস অফ আমেরিকার জাতিসংঘ সংবাদদাতা বলছেন যে রাশিয়া ও চীন সহ পরিষদের ১৫ জন সদস্য স্থানীয় সময় সকাল দশটায় এই বিবৃতি সম্পর্কে সহমত প্রকাশ করেন। রুশ রাষ্ট্রদুত ভিটালি চারকিন বলেন যে সিরিয়ার পরিস্থিতি সম্পর্কে নিরাপত্তা পরিষদ যে প্রায়োগিক ভূমিকা নিয়েছে , ততে তিনি অত্যন্ত সন্তুষ্ট।

নিরাপত্তা পরিষদের বিবৃতিতে মি আনানকে যথাসময়ে ঐ পরিষদে অগ্রগতি জানানোর কথা বলা হয়েছে এবং তার পর সদস্যরাষ্ট্ররা উপযুক্ত ব্যবস্থা নেবেন। এর আগে জাতিসংঘের মহাসচিব বান কী মুন বলেন যে সিরিয়ায় এই অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্যে বিশ্বের দায়িত্ব রয়েছে। জাকার্তা সফরের সময়ে তিনি বলেন যে ঐ অঞ্চলে এই সংকটের ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

XS
SM
MD
LG