অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বিদ্রোহীদের জন্যে প্রাণঘাতী নয় এমন সাহায্য নিয়ে ভাবনা-চিন্তা


হোয়াইট হাউজ জানিয়েছে, প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতের লক্ষ্যে যুদ্ধরত সিরিয়ার বিদ্রোহীদের ওয়াশিংটনের ভাষায় প্রানঘাতী নয় এমন কিছু সাহায্য দেবার কথা বিবেচনা করছেন।

মিষ্টার ওবামা পারমানবিক নিরাপত্তা শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিন কোরিয়ার রাজধানী সউলে যান। রবিবার তিনি তুর্কী প্রধান মন্ত্রি রেচেপ তায়িপ এর্দোয়ানের সঙ্গে দেখা করেন।

হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র বিদ্রোহীদের চিকিৎসা সামগ্রী এবং যোগাযোগ যন্ত্রাদির সহায়তা দিতে আগ্রহী। তিনি বলেন, সেই আলোচনায় বিরোধীদের অস্ত্র সাহায্যের প্রসংগ ওঠেনি। কর্মকর্তাটি আরো বলেন, যুক্তরাষ্ট্র প্রানঘাতী নয় এমন কিছু সাহায্যের বিষয়টি তুরষ্কে পহেলা এপ্রিল ফ্রেন্ডস অব সিরিয়া বৈঠকে উত্থাপন করবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারী ক্লিন্টনের সে সম্মেলনে যোগ দেবার কথা রয়েছে।

ওদিকে জাতিসংঘ এ আরব লীগের বিশেষ দূত কফি আনান অস্ত্র বিরতির আন্তর্জাতিক আহবান এবং সিরিয়া বৈঠকে রুশ সমর্থনের জন্য মস্কোয় রয়েছেন। রাশিয়া এবং চীন সিরিয়া প্রসঙ্গে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের বিপক্ষে ভিটো দেয়। তবে দুটি দেশই মিষ্টার আনানের শান্তি পরিকল্পনার অনুমোদনে নিরাপত্তা পরিষদের বিবৃতিকে সমর্থন দেয়। রাশিয়া ত্রানকর্মীদের সিরিয়ার ক্ষতিগ্রস্ত নাগরিকদের কাছে যাবার সুযোগ দেবার জন্য সিরিয় সরকারের প্রতি আহবান জানায়।

রবিবার মানবাধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচ জানায়, সিরিয়ার সেনাবাহিনী শিশু এবং বয়ষ্ক লোকজনদের বিদ্রোহীদের আক্রমনের মুখে মানব বর্ম হিসেবে ব্যবহার করছে।

XS
SM
MD
LG