অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণে উদ্বিগ্ন চীনও : প্রেসিডেন্ট হু


যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের ব্যাপারে নিজেদের প্রতিক্রিয়ার সমন্বয় সাধন করতে যুক্তরাষ্ট্র ও চীন রাজি হয়েছে।

প্রেসিডেন্ট বারাক ওবামার একজন সহকারী বলছেন যে আজ সোমবার মি ওবামার সঙ্গে একান্ত বৈঠকে চীনা প্রেসিডেন্ট হু জিন্তাও ঐ উৎক্ষেপণ সম্পর্কে তার দেশের গভীর উদ্বেগের কথা ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপ-উপদেষ্টা বেন রোডস ঐ বৈঠক সম্পর্কে সংবাদদাতাদের জানান যে মি হু , মার্কিন প্রেসিডেন্টকে বলেছেন যে চীন এরই মধ্যে পিয়ং ইয়ংকে তার উদ্বেগের কথা জানিয়েছে। তিনি আরও বলেন যে উৎক্ষেপণের পরিকল্পনা অব্যাহত থাকলে সামনে কি ব্যবস্থা নেওয়া যেতে পারে ম, সে ব্যাপারে দুই নেতা সহমত পোষণ করেছেন।

এর আগে রোববার এক মন্তব্যে, পারমানবিক বিষয়ে উত্তর কোরিয়ার স্পর্ধা এড়িয়ে যাওয়া বন্ধ করতে মি ওবামা চীনের প্রতি আহ্বান জানান।

সোমবার দিনে আরও আগের দিকে হানকুক বিশ্ববিদ্যালয়ে দেওয়া এক ভাষণে মি ওবামা উত্তর কোরিয়াকে হুশিয়ার করে দিয়ে করে দিয়ে বলেন , “উস্কানির জন্যে কোন পুরস্কার নেই । সে দিন গত হয়েছে। তিনি পিয়ংইয়ং এর নেতাদের বলেন যে এই ব্যাপারটা তাদেরই বেছে নিতে হবে। সিদ্ধান্ত তাদেরই নিতে হবে। আজ আমরা পিয়ংইয়ংকে বলবো শান্তি অন্বেষণে তোমরা সাহসী হও এবং উত্তর কোরিয়ার জনগণের জীবনকে উন্নত করো”।

আমেরিকান প্রেসিডেন্ট বলেন যে একই কথা প্রয়োজ্য ইরানের জন্যেও। তিনি বলেন যে সেখানেও কুটনৈতিক নিস্পত্তির সম্ভাবনা রয়েছে যাতে করে ইরান শান্তিপূর্ণ ভাবে পারমানবিক শক্তি ব্যবহার করতে পারে এবং আন্তর্জাতিক সমাজের উদ্বেগের নিরসন ঘটাতে পারে।

XS
SM
MD
LG