অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক উপাদানকে সন্ত্রাসীদের কাছ থেকে দূরে রাখতে হবে


আজ সোমবার বিশ্বের ৫৩টি দেশের নেতারা দক্ষিণ কোরিয়ার সোলে দুদিন ব্যাপী সম্মেলনে শুরু করেছেন । এর লক্ষ্য হচ্ছে এটা নিশ্চিত করা যে পারমানবিক সাজসরঞ্জাম যাতে সন্ত্রাসীদের নাগালের বাইরে থাকে।

এই লক্ষটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার নিজস্ব উদ্যোগের অংশ যিনি তার মেয়াদের গোড়া্র দিকে বলেছিলেন যে ঝুকিপূর্ণ পারমানবিক সাজ সরঞ্জাম নিরাপদে নিয়ন্ত্রণের ব্যাপারে তিনি আন্তর্জাতিক প্রচেষ্টার নের্তৃত্ব দেবেন। বছর দুয়েক আগে ওয়াশিংটনে প্রথম পারমানবিক সুরক্ষা শীর্ষ বৈঠকের মাধ্যমে তিনি এই প্রচেষ্টাকে এগিয়ে নেন।

সোমবার আলোচনা ভিত্তিক ভোজ সভা শেষে এই শীর্ষ বৈঠকের অয়োজকরা বলেন যে এ বিষয়ে লক্ষযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। মি ওবামা রোববার ঘোষণা করেন যে ইউক্রেইন তার উচ্চ পরিশোধিত ইউরেনিয়াম তার ভুমি থেকে সরিয়েছে এবং এর ফলে ২০১০ সালের শীর্ষ বৈঠকে দেওয়া প্রতিশ্রুতি দেশটি পালন করেছে।

কাজাখাস্তান ও গত দু বছরে এ ধরণের ১৩ টন ইউরেনিয়ামের সুরক্ষা নিশ্চিত করেছে এবং যুক্তরাষ্ট্র ও রাশিয়াও ১৭ হাজার পারমানবিক অস্ত্র তৈরির জন্যে প্রয়োজনীয় প্লুটোনিয়ম বিনষ্ট করতে রাজি হয়েছে।

তবে এ ধরণের উপাদানে বিষয়ক আন্তর্জাতিক প্যানেল বলছে যে উচ্চমানে পরিশোধিত ইউরেনিয়ামের পরিমাণ হচ্ছে ১৪০০ টনের ও বেশি এবং মওজুদ প্লুটোনিয়ামের পরিমাণ হচ্ছে ৫০০ টন। এর প্রায় অর্ধেকই পারমানবিক অস্ত্র তৈরির উপযুক্ত।

XS
SM
MD
LG