অ্যাকসেসিবিলিটি লিংক

বর্মার বিরোধীদল উপনির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী


বর্মায় গণতন্ত্রের প্রবক্তা আওন সান সু চি এবং তার দলের সদস্যরা গতকালের সংসদ উপনির্বাচনে জয়লাভ করার পর আজ বলেন যে বর্মায় এক নতুন যুগের সূচনা হলো। বর্মার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলে যে নির্বাচনের আংশিক ফলাফলে দেখা যাচ্ছে যে বিরোধী National League for Democracy তারা যে ৪৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে তার মধ্যে এ পর্যন্ত ৪০টিতে জয়লাভ করেছে। এনএলডি এর আগে জানিয়েছিল যে তারা ৪৩ টি আসনে বিজয়ী হয়েছে।

রেঙ্গুনে এন এলডি’র সদর দপ্তরের বাইরে আওন সান সুচি সমবেত সমর্থকদের উদ্দেশ্যে বলেন যে তিুনি আশা করছেন যে নির্বাচনের ফলাফল সরকারকে বাধ্য করবে সাধারণ নাগরিকের ইচ্ছার প্রতি নজর দিতে।

তিনি বলেন যে আমরা আশা করছি যে একটি নতুন যুগের সূচনা হচ্ছে , যেখানে দেশের প্রতিদিনকার রাজনীতিতে জনগণের ভুমিকার ওপর জোর দেওয়া হবে। তিনি অন্যান্য রাজনৈতিক দলকে গণতন্ত্র ফিরিয়ে আনতে এবং দারিদ্রপীড়িত দেশটির জীবন যাত্রার মান উন্নয়নে সাহায্য করার আহ্বান জানান।

তবে গত বছর সাধারণ নির্বাচনে ক্ষমতা হস্তান্তরের আগে ক্ষমতাসীন সামরিক বাহিনী গঠিত The Union Solidarity and Development Party, সংসদে তার বিপুল সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখছে।

তবে আন্তর্জাতিক কুটনীতিকরা যারা গতকালের নির্বাচনের উপর নজর রেখেছিলেন , তারা সোমবার নির্বাচনের ব্যাপারে অনুকুল মন্তব্য করেছেন। এ দিকে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন কর্তৃপক্ষ এ রকম আভাষ দিয়েছে যে রোববারের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হলে তারা কিছু কিছু আর্থিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বিবেচনা করবে।

XS
SM
MD
LG