অ্যাকসেসিবিলিটি লিংক

আজ সোমবার সিরিয়ায় সরকারী এবং বিদ্রোহী বাহিনীর মধ্যে নতুন করে হিংসাহানাহানি শুরু হয়েোছ। এ দিকে সিরিয়া বিষয়ক আন্তর্জাতিক দূত তার শান্তি মিশনের অগ্রগতি সম্পর্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে অবহিত করার প্রস্তুতি নিচ্ছেন।

ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights বলেছে যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি অনুগত সৈন্যরা উত্তরের ইদলিব প্রদেশে গ্রেপ্তারী অভিযান চালানোর সময়ে দু জনকে হত্যা করেছে। গোষ্ঠিটি আরও বলছে যে দক্ষিণের এক তল্লাশি চৌকিতে আক্রমণ চালিয়ে বিদ্রোহীরা দু জন সৈন্যকে হত্যা করেছে এবং উত্তরের আলেপ্পো শহরে বিস্ফোরণে আরেকজন প্রাণ হারিয়েছে।

আরব লীগের দূত কোফি আনান আজ নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার অধিবেশনে যুদ্ধবিধ্বস্ত ঐ দেশটিতে সিরিয়া বিষয়ে জাতিসংঘ শান্তির সম্ভাবনা সম্পর্কে সদস্যদের অভিহিত করবেন।

গতকাল রোববার যুক্তরাষ্ট্রসহ ৭০টির ও বেশি দেশ অর্থ এবং যোগাযোগের সাজ সরঞ্জাম সিরিয়ার ভেতরে বিরোধীদের পাঠানোর প্রতিশ্রুতি দেয়। ইস্তাম্বুলে ফ্রেন্ডস অফ সিরিয়া সম্মেলনের অংশগ্রহণকারীরা বলেন যে অনেক উপসাগরীয় দেশই তহবিল গঠন করছে যাতে করে মি আসাদকে উৎখাত করতে বিরোধী সিরিয়ান ন্যাশনাল কাউন্সিলকে কোটি কোটি ডলার সাহায্য দেওয়া যায়।

XS
SM
MD
LG